তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২১

নতুন নিয়মে খুলতে হবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট

ইউজার আইডেন্টিটি ভেরিফিকেশনের জন্য নতুন পদ্ধতি নিয়ে এসেছে ইনস্টাগ্রাম। আপনি যে সত্যিই সেই ব্যক্তি, তার প্রমাণ দিতে এবার থেকে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমে একটি ভিডিও সেলফি তুলতে হবে। নতুন এই নিয়ম ইনস্টাগ্রামে ফেক বা স্প্যাম আকাউন্টের সংখ্যা কমাতে বড় ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। ইনস্টাগ্রামের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটা প্রতিশ্রুতি দিয়েছে, এই ফিচার ব্যবহারকারীর কোনো বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করবে না।

কেবলমাত্র ব্যবহারকারীর সঠিক পরিচয় যাচাই করতে ‘ইনস্টাগ্রাম সেলফি ভিডিও’ নিয়ে ফিচার নিয়ে আসা হয়েছে বলে পরিষ্কারভাবে জানিয়েছে মেটা কর্তৃপক্ষ। আইডেন্টি ভেরিফিকেশন তখনই প্রয়োজন হয়, তখন ইনস্টাগ্রামে নতুন অ্যাকাউন্ট খোলা হয়। সুতরাং যারা এরই মধ্যে ইনস্টাগ্রাম ব্যবহার করছেন তাদের পরিচিতি যাচাইয়ে সেলফি ভিডিও তোলার দরকার হবে না। ইনস্টাগ্রামের নতুন এই নিয়ম সর্বপ্রথম নজরে আনেন সোশ্যাল মিডিয়া কনসালটেন্ট ম্যাট

নাভারা। টুইটারে তিনি যে স্ক্রিনশট প্রকাশ করেছেন সেখানে দেখা গেছে, নতুন অ্যাকাউন্ট খুলতে পরিচয় যাচাইয়ের জন্য বিভিন্নভাবে সেলফি ভিডিও তোলার প্রয়োজন পড়বে। ফিচারটির মধ্যে লেখা রয়েছে, ‘আপনার মাথা বিভিন্ন দিকে ঘুরিয়ে পরিচয় যাচাইয়ের জন্য আমাদের একটি ছোট ভিডিও দরকার। এটি আমাদের নিশ্চিত করতে সাহায্য করে যে আপনি একজন প্রকৃত ব্যক্তি এবং আপনার পরিচয় নিশ্চিত করতেই এই পদক্ষেপ।’ ভিডিও রেকর্ড সম্পন্ন হলে কনফার্মেশনের জন্য ব্যবহারকারীকে সেটি মেটার কাছে পাঠাতে হবে। স্ক্রিনশটে দেখা গেছে, মেটার পক্ষ থেকে পরিষ্কারভাবে বলা হয়েছে, ব্যবহারকারীর এই সেলফি ভিডিও কখনোই ইনস্টাগ্রামে দেখা যাবে না এবং সার্ভার থেকে ৩০ দিনের মধ্যেই ডিলিট হয়ে যাবে। এ ছাড়া এই সেলফি ভিডিও ফেসিয়াল রিকগনিশনের জন্য ব্যবহৃত হবে না কিংবা ব্যবহারকারীর বায়োমেট্রিক তথ্যও সংগ্রহ করা হবে না। নতুন এই ফিচার ছাড়াও ইনস্টাগ্রাম আরেকটি ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গেছে। ইনস্টাগ্রাম স্টোরিজ-এ যুক্ত হতে চলেছে ‘লাইক’ অপশন। তবে ‘লাইক’ অপশন কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত হবে সে ব্যাপারে নিশ্চিতভাবে এখনো কিছু জানা যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close