তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২১

দ্রুতগতির ডির‍্যাম নিয়ে এলো স্যামসাং

প্রযুক্তিগত উদ্ভাবনের বিকাশের ক্ষেত্রে স্যামসাং সব সময়ই গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক সব অধ্যায়ের অংশ হিসেবে জড়িত ছিল। আর এবার প্রতিষ্ঠানটি ১৪-ন্যানোমিটার ভিত্তিক ১৬ গিগাবিট লো পাওয়ার ডাবল ডেটা রেট ফাইভএক্স (এলপিডিডিআরফাইভএক্স) ডির‌্যাম নিয়ে আসার মাধ্যমে আরো একবার ‘ইন্ডাস্ট্রির প্রথম’ তকমা জিতে নিয়েছে। এলপিডিডিআরফাইভএক্স ডির‌্যাম মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ফাইভজি প্রযুক্তি এবং মেটাভার্সের মতো উচ্চগতির ডেটা সেবা অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে প্রযুক্তিগত প্রবৃদ্ধি বাড়িয়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে ডিজাইন করা হয়েছে। স্যামসাংয়ের এলপিডিডিআরফাইভএক্স পরবর্তী প্রজন্মের মোবাইল ডির‌্যাম, যা ভবিষ্যতের ফাইভজি অ্যাপ্লিকেশনগুলোর গতি, ক্ষমতা এবং শক্তি সঞ্চয়কে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করার জন্য তৈরি করা হয়েছে। এটি সেকেন্ডে ৮.৫ গিগাবিট (জিবিপিএস) পর্যন্ত ডেটা প্রসেসিং গতি প্রদানে সক্ষম, যা এলপিডিডিআরফাইভের ৬.৪ জিবিপিএসের চেয়ে ১.৩ গুণ বেশি দ্রুত। এ খাতের সবচেয়ে আধুনিক ১৪ ন্যানোমিটার ডির‌্যাম প্রক্রিয়া প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি এলপিডিডিআরফাইভ মেমোরির তুলনায় প্রায় ২০ শতাংশ কম শক্তি ব্যবহার করবে।

তা ছাড়াও, এর ১৬ গিগাবিট লপিডিডিআরফাইভএক্স চিপ প্রতি মেমোরি প্যাকেজে ৬৪ জিবি পর্যন্ত সক্ষমতা প্রদান করবে, যা বিশ্বব্যাপী উচ্চক্ষমতার মোবাইল ডির‌্যামের ক্রমবর্ধমান চাহিদা পূরণে ভূমিকা রাখবে। অর্থাৎ এলপিডিডিআরফাইভএক্স স্মার্টফোনের হাই-পারফরম্যান্স এবং লো-পাওয়ার মেমোরির ব্যবহারকে আরো বাড়িয়ে এআই এবং এজ অ্যাপ্লিকেশন পর্যন্ত বিস্তৃত করবে।

সেইসঙ্গে ডিজিটাল রিয়েলিটি ওয়ার্ল্ডের সম্প্রসারণের জন্য যথোপযুক্ত কাঠামো তৈরি করতে স্যামসাং খুব শিগগির বিশ্বব্যাপী চিপসেট প্রস্তুতকারকদের সঙ্গে কাজ শুরু করার ঘোষণা দিয়েছে। যেকোনো কম্পিউটিং ডিভাইসের সবচেয়ে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার উপাদানগুলোর মধ্যে একটি হলো র‌্যাম। প্রায়শই যেকোনো ডিভাইসের নির্মাণকাঠামো, গতি, ল্যাটেন্সি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের তুলনায় র‌্যাম তুলনামূলকভাবে বেশি মনোযোগ আকর্ষণ করে। প্রতিটি নতুন জেনারেশনের সঙ্গে সঙ্গে মোবাইল ডির‌্যাম আরো দ্রুত এবং দক্ষ হওয়ার প্রবণতা রাখে, যা নির্মাতাদের আরো শক্তিশালী এবং পরিবেশবান্ধব ডিভাইস ডিজাইন করতে সহায়তা করে।

সর্বশেষ জেনারেশনের স্যামসাং ডির‌্যাম স্মার্টফোনের বাইরেও সার্ভার এবং অটোমোবাইলের মতো এআই-ভিত্তিক প্রান্ত অ্যাপ্লিকেশনগুলোর জন্যও হাই-পারফরম্যান্স এবং লো-পাওয়ার মেমোরি নিশ্চিতের সুবিধা দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close