তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০২১

ভাইবারে এবার গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার

মেসেজিং অ্যাপ ভাইবারের অন্যতম জনপ্রিয় ফিচার ‘ডিসাপেয়ারিং মেসেজেস’। ফিচারটি এতদিন ওয়ান-টু-ওয়ান চ্যাটের ক্ষেত্রে ব্যবহার করা যেত। তবে এবার থেকে গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ পাঠানো যাবে।

ভাইবার ব্যবহারকারীদের আরো গোপন মেসেজ পাঠানোর সুবিধা দিতেই গ্রুপ চ্যাটে এবার এ ফিচার যুক্ত করেছে ভাইবার কর্তৃপক্ষ। এই ফিচার ব্যবহারকারীদের চ্যাটিং নির্দিষ্ট সময়ের মধ্যে অদৃশ্য হয়ে যাবে অর্থাৎ স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। গ্রুপ চ্যাটে টেক্সট চ্যাট, ইমেজ, জিফ, ভয়েস মেসেজ, স্টিকারসহ যেকোনো ধরনের মেসেজের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে।

‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচারের আওতায় গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজটি সিন হওয়ার ১০ সেকেন্ড, এক মিনিট, এক ঘণ্টা বা এক দিন-কত সময় পরে ‘ডিসাপেয়ার (অদৃশ্য)’ হবে তা নির্ধারণ করে দিতে পারবেন ব্যবহারকারীরা। চ্যাটের মধ্যেই ফিচারটি চালু ও বন্ধ করা যাবে।

ডিভাইসে অ্যান্ড্রয়েড ৬ অথবা এর পরবর্তী ভার্সন ব্যবহার করছেন এমন ব্যবহারকারীরা, একবার ‘ডিসাপেয়ারিং’ অপশন চালু করার পর, যদি কেউ মেসেজ ফরওয়ার্ড, কপি বা কোনো মেসেজের স্ক্রিনশট নেয় তবে তার নোটিফিকেশন পাবেন। অ্যান্ড্রয়েডের আগের ভার্সন এবং সব আইওএস ব্যবহারকারী, গ্রুপ চ্যাটের সদস্যদের কেউ ‘ডিসাপেয়ার’-এর জন্য সেট করা হয়েছে এমন মেসেজের স্ক্রিনশট নিলে স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশন পেয়ে যাবেন।

এ প্রসঙ্গে রাকুতেন ভাইবার প্রোডাক্টের ভাইস প্রেসিডেন্ট নাদভ মেলনিক বলেন, ‘গ্রুপে এবং পৃথকভাবে গোপনীয় মেসেজ প্রদানের ক্ষেত্রে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণের সক্ষমতা দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close