তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৪ অক্টোবর, ২০২১

আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১২ আসার তারিখ জানাল গুগল

অবশেষে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল অ্যান্ড্রয়েড-১২-এর স্টেবল ভার্সন। পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রোর সঙ্গে এই নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম লঞ্চ করা হয়েছে। সম্প্রতি বিষয়টি নিশ্চিত করেছে গুগল। এর আগে ১৮ মে ভার্চুয়ালি অনুষ্ঠিত গুগলের অ্যানুয়াল ডেভেলপার ইভেন্টে তাদের পরবর্তী প্রজন্মের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১২-এর প্রথম বেটা ভার্সনের উদ্বোধন করে। এরপর একে একে বেশ কয়েকটা বেটা ভার্সন রিলিজের পর এবার স্টেবল ভার্সন রোলআউট উদ্বোধন করল। যদিও এখন কেবলমাত্র পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েড ১২ পাওয়া যাবে। বাকি ফোনে ধাপে ধাপে দেওয়া হবে।

এদিকে গুগল আগেই জানিয়েছিল, অ্যান্ড্রয়েড ১২ অ্যান্ড্রয়েডের ইতিহাসে সবচেয়ে পরিবর্তিত ডিজাইন। তাই বহু ইউজার এই আপডেট পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। পাঠকদের কৌতূহল মেটানোর জন্য নিচে সেসব ফোনের তালিকা দেওয়া হল যেগুলোয় অ্যান্ড্রয়েড ১২ আপডেট পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ১২ এই মুহূর্তে পিক্সেল ৩ এবং তার পরবর্তী মডেলে ইনস্টল করা যাবে। যার মধ্যে রয়েছে পিক্সেল ৩ এ, পিক্সেল ৪, পিক্সেল ৪ এ, পিক্সেল ৪ এ ফাইফজি, পিক্সেল ৫, এবং পিক্সেল ৫ এ।

গুগল আরো এক বিবৃতিতে জানিয়েছে, এই বছরের শেষের দিকে স্যামসাং, ওয়ান প্লাস, অপ্পো, রিয়েলমি, টেকনো, ভিভো ও শাওমি ফোনে অ্যান্ডয়েড ১২ পাওয়া যাবে।

নতুন অপারেটিং সিস্টেমের ফিচার নিয়ে বহু দিন ধরেই একাধিক রিপোর্টে নানা রকম তথ্য প্রকাশিত হয়েছে। জানা গেছে, অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে অনেক নতুন এবং বেশ কিছু চমৎকার পরিবর্তন চোখে পড়বে। এতে একটি ডায়নামিক্যালি অ্যাডজাস্টিং লক স্ক্রিন থাকবে এবং এতে নোটিফিকেশনও অনেক বড় এবং বোল্ড আকারে দেখা যাবে। পাশাপাশি এর কুইক সেটিংসও নতুন করে ডিজাইন করা। এ ছাড়া পাওয়ার বাটনটি কিছুক্ষণ প্রেস করলে গুগল অ্যাসিস্ট্যান্টও অ্যাক্সেস করা যাবে।

অ্যান্ড্রয়েড ১২ আগের ভার্সনগুলোর তুলনায় দ্রুত পারফরম্যান্স অফার করবে। পাশাপাশি এতে থাকবে নতুন ফ্লুইড মোশান ও অ্যানিমেশন। তা ছাড়া টাচের ক্ষেত্রে রয়েছে কুইক রেসপন্স। গুগল, কোর সিস্টেম সার্ভিসের জন্য প্রয়োজনীয় সিপিইউ টাইম ২২ শতাংশ এবং বড় কোরের ব্যবহার ১৫ শতাংশ হ্রাস করেছে।

এ ছাড়াও অ্যান্ড্রয়েড ১২ মাইক্রোফোন এবং ক্যামেরা ইনডিকেটরের কার্যকারিতায় কিছু পরিবর্তন নিয়ে আসবে। বিশেষত কোনো অ্যাপ্লিকেশন যদি তার ডিভাইসের ক্যামেরা, মাইক্রোফোন কিংবা লোকেশন ব্যবহার করে, তবে নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারী খুব সহজেই সে সম্পর্কে অবগত হবেন। এ ক্ষেত্রে ইনডিকেটর বা নির্দেশক স্ক্রিনের ওপরে ডান দিকে পপ-আপ সংকেত প্রেরণের দ্বারা ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close