তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৪ অক্টোবর, ২০২১

স্মার্টফোন গরম হলে যা করবেন

স্মার্টফোন এখন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। প্রসেসরের জন্য স্মার্টফোন হালকা গরম হওয়াটা স্বাভাবিক। কিন্তু ভারী অ্যাপ্লিকেশন ব্যবহার, গেম খেলা ও ভিডিও দেখার সময় যদি স্মার্টফোন অতিরিক্ত গরম হয়, তাহলে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি।

স্মার্টফোন গরম হওয়ার পেছনে অন্যতম প্রধান কারণ হলো ব্যাটারি গরম হওয়া। ব্যাটারি অতিরিক্ত গরম হলে ব্যাটারি বিস্ফোরণের মতো দুর্ঘটনা হতে পারে। এ ছাড়া কমিউনিকেশন ইউনিট ও ক্যামেরা ইউনিট গরমের কারণে স্মার্টফোন গরম হয়। তবে কিছু পরামর্শ অনুসরণ করলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকানো সম্ভব। চলুন তাহলে দেখে নেওয়া যাক-

১। ফোন সম্পূর্ণ চার্জ না করা

স্মার্টফোন যেমন ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়, তেমনি ২০ শতাংশের নিচে নামতে দেওয়াও উচিত নয়। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা দেখা দিতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

২। কভার ব্যবহার

কমবেশি সবাই স্মার্টফোনে কভার ব্যবহার করেন। কিন্তু আপনি কি জানেন, কভার ব্যবহার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। এর ফলে ফোনের কুলিং সিস্টেম বন্ধ করে দেয়, যা ফোনের ভেতরের তাপ বাইরে আসতে বাধা দেয়। ফোন অতিরিক্ত গরম হলে কভার খুলে ফেলুন। এতে ফোন কম গরম হবে।

৩। ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখা

ফোনে অপ্রয়োজনীয় অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এর ফলে ফোনের প্রসেসর ও ব্যাটারি গরম হয়; যা পরবর্তীতে ড্যামেজ সৃষ্টি করে। তাই প্রয়োজনীয় সব অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলেট করুন।

৪। ফোন সেটিংস

স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যাটারি অপচয়ের জন্য দায়ী। ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির ওপর চাপ কম পরে, যা ফোন ঠান্ডা রাখতে সাহায্য করে।

৫। অরিজিনাল চার্জার ব্যবহার

স্মার্টফোন কেনার সময় যে চার্জার দেওয়া হয় তা ব্যবহার করা। অনেকেই চার্জার নষ্ট হলে বা হারিয়ে গেলে কম দামি বা অন্য ফোনের চার্জার ব্যবহার করে। এর ফলে ব্যাটারি খারাপ হওয়ার পাশাপাশি স্মার্টফোন গরম করে।

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close