তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

স্যামসাং ৭ ন্যানোমিটার চিপ বানাতে চায়

স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে দক্ষিণ কোরিয়ার শীর্ষ ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা স্যামসাংয়ের সঙ্গে আলোচনায় বসেছে টেসলা। স্যামসাংয়ের সাত-ন্যানোমিটার প্রযুক্তির উৎপাদন প্রক্রিয়ার উপর ভিত্তি করে টেসলার স্বচালিত গাড়ির জন্য নতুন চিপ নির্মাণের সম্ভাব্যতা নিয়ে চলছে আলোচনা।

চলতি বছরের শুরু থেকে স্বচালিত গাড়ির নতুন প্রজন্মের চিপ নিয়ে একাধিকবার আলোচনায় বসেছে দুই প্রতিষ্ঠান। টেসলার আসন্ন ‘হার্ডওয়্যার ৪’ স্বচালিত কম্পিউটারের জন্য চিপের প্রোটোটাইপ সরবরাহ করেছে স্যামসাং, জানিয়েছে কোরিয়া ইকোনমিক ডেইলি। এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হয়নি স্যামসাং, মুখ খোলেনি টেসলাও। নতুন চিপগুলোর নির্মাণ চুক্তি জিতলে নিজস্ব সাত-ন্যানোমিটার চিপের উৎপাদন প্রযুক্তি ব্যবহার করে টেসলারের জন্য চিপগুলো বানাবে স্যামসাং। বর্তমানে টেসলার ‘হার্ডওয়্যার ৩’ কম্পিউটারের জন্য চিপ বানায় প্রতিষ্ঠানটি।

অগাস্ট মাসে আয়োজিত ‘এআই ডে’-তে টেসলা প্রধান ইলন মাস্ক বলেছিলেন, বছরখানেকের মধ্যে তাদের বিদ্যুৎচালিত পিক-আপ ট্রাক ‘সাইবারট্রাক’-এর স্বচালনা কম্পিউটারের জন্য নতুন হার্ডওয়্যার নিয়ে আসবে টেসলা। অন্যদিকে চুক্তিভিত্তিক চিপ নির্মাণ শিল্পে টিএসএমসি’র পরে দ্বিতীয় স্থানে আছে স্যামসাং। বাজারের ৫২.৯ শতাংশ আছে টিএসএমসি’র দখলে। বাজার বিশ্লেষক ট্রেন্ডফোর্সের তথ্য অনুযায়ী, বাজারের ১৭.৩ শতাংশ দখল নিয়ে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close