তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০২১

ফেসবুকে ব্যবসাবান্ধব নতুন ম্যাসেজিং

বিক্রেতারা যাতে সরাসরি অ্যাপের মাধ্যমেই সম্ভাব্য ক্রেতাকে খুঁজে পায় এবং চ্যাট শুরু করতে পারে, সে ব্যবস্থা করতে চাইছে ফেসবুক। এ সম্পর্কিত নতুন একাধিক ফিচার আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এ রকমই এক ফিচারে এখন থেকে নিজ নিজ ইনস্টাগ্রাম প্রোফাইলে নতুন ‘বাটন’ যোগ করে রাখতে পারবেন ব্যবসা প্রতিষ্ঠান ও বিক্রেতারা। ওই বাটনের সাহায্যে ক্রেতারা চাইলে সরাসরি প্রতিষ্ঠানের হোয়াটসঅ্যাপে বার্তা পাঠাতে পারবেন। ফইসবুক নিজেদের প্ল্যাটফরমকে ‘অনলাইন কেনাকাটার গন্তব্য’ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইছে বলে উঠে এসেছে এক প্রতিবেদনে। মার্কিন সামাজিক মাধ্যম এ জায়ান্টের ব্যবসায়িক পণ্য বিভাগের ভাইসে প্রেসিডেন্ট কারানদিপ আনান্দ জানিয়েছেন, ডিজিটাল বিজ্ঞাপনে এরই মধ্যে নেতৃস্থানীয় পর্যায়ে থাকা ফেসবুককে নিজ ব্যবহারকারীর হাতে আরো ‘পার্সোনালাইজড’ বা বিশেষায়িত কেনাকাটার অভিজ্ঞতা উপহার দিতে সহায়তা করবে নতুন ফিচারগুলো।

আনান্দ আরো জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের ম্যাসেজিংকে ইনস্টাগ্রামে জুড়ে দেওয়া ভারত ও ব্রাজিলের মতো দেশগুলোর বাজারের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এ দেশগুলোতে অনেক বড় পরিসরেই ব্যবহৃত হয়ে থাকে ফেইসবুক মালিকানাধীন ম্যাসেজিং সেবাটি। এটি বাদেও বিভিন্ন ব্র্যান্ডের হাতে সরাসরি বিজনেস স্যুট থেকে ইমেইল পাঠানোর সুবিধা তুলে দিতে চাইছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘ফেসবুক বিজনেস স্যুট’ থেকেই বিভিন্ন ব্র্যান্ডের ইমেইল পাঠানোর সক্ষমতা পরীক্ষা শুরু করবে তারা। ব্যবসা বা বিক্রেতারা যাতে ফেসবুক প্ল্যাটফরমের অ্যাপগুলোকে একটি ইন্টারফেস থেকেই নিয়ন্ত্রণ করতে পারেন, সে ব্যবস্থা করে দেয় ফেসবুক বিজনেস স্যুট। এতে মূল অ্যাকাউন্টে লগ-ইনের প্রয়োজন পড়ে না। শুধু বিজনেস স্যুটে লগ-ইন করেই ফেসবুক পেইজ ও ইনস্টাগ্রামে সরাসরি পোস্ট করার সুযোগ পাওয়া যায়।

ইন্টারফেইসটিতে রয়েছে পোস্ট ‘শেডিউল’ করে রাখার সুবিধাও। এতে করে অফলাইনে থাকলেও পূর্বনির্ধারিত সময়ে ঠিকই ব্যবসায়িক পেজ বা অ্যাকাউন্টে প্রকাশিত হয়ে যায় পোস্ট। ব্যবসা সম্পর্কিত নতুন এ ফিচারগুলোর ব্যাপারে ঘোষণা এসেছে গত বৃহস্পতিবার। এর ঠিক একদিন আগেই ব্রাজিলের সাও পাওলোতে শুরু হয়েছে নতুন পরীক্ষা। এক ডিরেক্টরি ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ থেকেই ব্যবহারকারীদের বিক্রয়কেন্দ্র ও সেবা অনুসন্ধানের সুযোগ করে দিচ্ছে ফেসবুক। হোয়াটসঅ্যাপে এ রকম ফিচার এবারই প্রথম এলো।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close