তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

ম্যাকবুকের পর্দায় ফাটল

এম-১ ম্যাকবুক মডেল নিয়ে ক্লাস অ্যাকশন মামলার মুখোমুখি হয়েছে অ্যাপল। অভিযোগ, ত্রুটি রয়েছে এম-১ ম্যাকবুকে, সহজেই ফাটল ধরছে এর পর্দায়। অ্যাপল ইনসাইডারের প্রতিবেদন বলছে, মামলাটি গত মঙ্গলবার ‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর নদার্ন ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়া’-তে দায়ের হয়েছে। এর আগে ম্যাকবুক পর্দায় সহজে ফাটল ধরার বিষয়টি নিয়ে তদন্ত করেছে আইনি প্রতিষ্ঠান মিলিয়াচ্চিও অ্যান্ড রাথোড। অ্যাপলের বিরুদ্ধে একাধিক ওয়ারেন্টি, ভোক্তা সুরক্ষা এবং মিথ্যা বিজ্ঞাপন সম্পর্কিত আইন ভাঙার ‘ক্লাস-অ্যাকশন’ অভিযোগ তুলেছে প্রতিষ্ঠানটি।

‘ক্লাস-অ্যাকশন’ হলো এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি অনেকের প্রতিনিধিত্ব করেন এবং মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়। এই সমস্যাগুলো মূলত দেখা দেয় যখন ল্যাপটপগুলো বন্ধ থাকে; অনেক ল্যাপটপ মালিক অভিযোগ করেছেন, তারা প্রথমে ফাটল দেখেছেন। আবার অন্যরা এমন অভিযোগ করেছেন যে, বন্ধ অবস্থা থেকে ডিভাইস খোলার পর স্বাভাবিকভাবে ল্যাপটপ পর্দার ‘ভিউয়িং অ্যাঙ্গেল’ ঠিক করার সময় পর্দায় ফাটল ধরেছে। অভিযোগে আরো উল্লেখ রয়েছে, একজন ভোক্তা কখনোই আশা করেন না, এরকম সাধারণ কাজের কারণে ডিভাইস ক্ষতিগ্রস্ত হোক। আর যন্ত্রটির কার্যক্ষমতাই নষ্ট হবে সেটি তো একেবারেই চাইবেন না।

‘অ্যাপল বিষয়টি আড়াল করেছে, প্রকাশ্যে আনতে ব্যর্থ হয়েছে অথবা ত্রুটি আড়াল করতে মিথ্যা বিপণন অনুশীলন চালিয়েছে। যেমন- অ্যাপল ভোক্তাদের নজর থেকে জেনেশুনে ত্রুটি লুকিয়ে রেখে নোটবুকটি কত দৃঢ় তা নিয়ে কথা বলেছে।’ এ বছরের শুরুর দিকে এম-১ ম্যাকবুকের সহজে ফাটল ধরা পর্দা নিয়ে অভিযোগ জানাতে শুরু করেন ক্রেতারা। অনেক ব্যবহারকারী অভিযোগ করেন, ‘কোনো স্পষ্ট কারণ ছাড়াই’ একই পর্দায় ফাটল ও ক্ষতি হতে দেখা যাচ্ছে। সমস্যাটি কতটা বড় তা এখনো জানা যায়নি। তবে, ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক এয়ার মডেলেও সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন ব্যবহারকারীরা। এরকমই এক সমস্যায় এক ভোক্তা জানান, অ্যাপল বিশেষজ্ঞ তাকে পরামর্শ দিয়েছেন যে, ‘কনট্যাক্ট পয়েন্ট ক্র্যাক’ ক্ষতি অ্যাপলের ওয়ারেন্টির আওতায় পড়ে না। মামলায় দাবির মধ্যে রয়েছে, বিচার জুরিদের উপিস্থিতিতে হতে হবে, ম্যাকবুক পর্দায় ত্রুটি রয়েছে- অ্যাপলের কাছ থেকে এমন স্বীকারোক্তি আসতে হবে, আদালত ন্যায্য মনে করেন এমন ক্ষতিপূরণের পাশাপাশি বাদী ও ক্ষতিগ্রস্থদের জন্য বিভিন্ন ক্ষতিপূরণ এবং আইনজীবীদের খরচ ও মামলার ফি অ্যাপলকে দিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close