তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

নতুন ফিচার চালু করছে টুইটার

বট অ্যাকাউন্টের ‘ভালো-মন্দ’ বিচার সহজ করে দিতে নতুন ফিচার চালু করছে টুইটার। এর মাধ্যমে অ্যাকাউন্টে আলাদা লেবেল জুড়ে দিয়ে ‘ভালো’ বট অ্যাকাউন্টগুলো নিজেই নিজের পরিচয় দিতে পারবে।

টুইটার বলছে, কোনো মানব ব্যবহারকারী দ্বারা পরিচালিত নয়, এমন অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে মাইক্রোব্লগিং সাইটটির সেবা গ্রাহকরা আরো বেশি প্রাসঙ্গিক তথ্য চান বলে উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়। সামাজিক মাধ্যমটি ওই কথিত ‘গুড বট’ অ্যাকাউন্টের একাধিক উদাহরণও দিয়েছে, যার মধ্যে আছে কোভিডের টিকাবিষয়ক তথ্য, ভূমিকম্পবিষয়ক তথ্য এবং জাদুঘরের তথ্য প্রচারকারী অ্যাকাউন্ট। নতুন ফিচারটি ওই ‘নন-হিউম্যান অ্যাকাউন্ট’গুলোর জন্য বাধ্যতামূলক হবে না বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। তবে প্রতিষ্ঠানের নীতিমালা ভঙ্গকারী ভুয়া অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে আপোষহীন থাকবে টুইটার।

সামাজিক মাধ্যমে ভুয়া খবর ছড়ানোয় বহুল ব্যবহারের জন্য বেশি পরিচিত, তাই ‘বট অ্যাকাউন্ট’ শুনলেই চোখ বাঁকান বেশির ভাগ ব্যবহারকারী। অন্যান্য প্রতিষ্ঠানের মতো টুইটারের জন্যও বড় মাথা ব্যথার কারণ ওই অ্যাকাউন্টগুলো। ২০২০ সালে কার্নেগি মেলন ইউনিভার্সিটি এক গবেষণা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানায়, বিভিন্ন সামাজিক মাধ্যমে যে টুইটার অ্যাকাউন্টগুলো করোনাভাইরাস মহামারি নিয়ে খবর ছড়াচ্ছে তার অন্তত অর্ধেক স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট হতে পারে।

গত কয়েক বছরে টুইটার কয়েক লাখ বট অ্যাকাউন্ট মুছে দিয়েছে বলে জানিয়েছে ভার্জ। তবে ওই স্বয়ংক্রিয় অ্যাকাউন্টগুলোর মধ্যে কিছু অ্যাকাউন্ট পুরো প্ল্যাটফরমে ইতিবাচক ভূমিকাও রাখছে। টুইটারের উল্লেখিত ‘গুড বট’ অ্যাকাউন্টগুলোর মধ্যে একটি যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিকোতে ভূমিকম্প হলেই লাইভ টুইট করে। নিউইয়র্ক মেট্রোপলিটন মিউজিয়ামে হয়ে জনসাধারণের শিল্পকর্ম নিয়ে টুইট করে আরেকটি অ্যাকাউন্ট। মে মাসেই নতুন ফিচারের প্রিভিউ দেখিয়েছিল টুইটার। প্রতিষ্ঠানটি বলেছিল, ব্যবহারকারীদের আরো বেশি তথ্য দিয়ে স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট আর সাধারণ মানুষের পরিচালিত অ্যাকাউন্টগুলোর পার্থক্য চিহ্নিত করা সহজ করবে ফিচারটি।

প্রতিষ্ঠানটি বলছে, ‘লেবেল’গুলোর ফলে বট অ্যাকাউন্টগুলোর নির্ভরযোগ্যতা এবং স্বচ্ছতা বাড়বে। প্রথমে নির্দিষ্ট সংখ্যক ডেভেলপার অ্যাকাউন্টের জন্য ফিচারটি চালু করবে টুইটার। চলতি বছরের মধ্যেই সব ডেভেলপারের জন্য চালু হবে ফিচারটি। তবে ওই বট অ্যাকউন্টগুলোর মালিকরা আদৌ ওই ‘লেবেল’ লাগাতে আগ্রহী হবেন কি না, অ্যাকাউন্টগুলো যে সরাসরি কোনো মানুষ চালাচ্ছেন না সেটি ফলোয়ারদের কাছে উন্মুক্ত করতে চাইবেন কি না এই প্রশ্নগুলোর এখনো কোনো সোজা উত্তর নেই বলে মন্তব্য করেছে দ্য ভার্জ।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close