তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০১ আগস্ট, ২০২১

ইনস্টাগ্রাম কম বয়সিদের অ্যাকাউন্ট ‘বাই ডিফল্ট প্রাইভেট’ করে দিচ্ছে

ইনস্টাগ্রাম ১৬ বছরের কম বয়সিদের অ্যাকাউন্ট ‘বাই-ডিফল্ট’ ‘প্রাইভেট’ করে দিচ্ছে। ফলে শুধু অনুমোদিত অনুসারীরা বাদে কেউ তাদের পোস্ট দেখতে, মন্তব্য করতে এবং লাইক দিতে পারবেন না। পরীক্ষায় উঠে এসেছে প্রতি পাঁচজনের মধ্যে একজন প্রাইভেট সেটিংস ডিফল্ট করে দেওয়ার পর প্রোফাইল ফের পাবলিক করে নিচ্ছে। বিবিসির প্রতিবেদনে উঠে এসেছে, ইনস্টাগ্রামে ১৬ বছরের কম বয়সি যাদের অ্যাকাউন্ট রয়েছে, তাদের ফটো শেয়ারিং অ্যাপটি প্রোফাইল ‘প্রাইভেট’ করে নেওয়ার ‘সুবিধা ব্যাখ্যা করে’ নোটিফিকেশন পাঠাবে।

এ ছাড়াও ১৩ বছরের কম বয়সিদের জন্য নতুন অ্যাপ আনতেও কাজ অব্যাহত রেখেছে ইনস্টাগ্রাম। গোটা বিষয়টি নিয়ে এরই মধ্যে সমালোচকদের তোপের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে মে মাসে ফেসবুককে ১৩ বছরের কম বয়সিদের জন্য তৈরি ইনস্টাগ্রামের কোনো সংস্করণ আনার পরিকল্পনা বাদ দিতে বলছেন ডেমোক্র্যাট দলীয় মার্কিন আইনপ্রণেতাদের কয়েকজন। তাদের ভাষ্যে, ফেসবুক ‘শিশুদের অনলাইনে সুরক্ষিত রাখার অর্থবহ প্রতিশ্রুতি দিতে’ ব্যর্থ হয়েছে। অন্যদিকে, ৪০টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের একটি দলও ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে এ ধরনের পরিকল্পনা বাদ দিতে বলেছেন। কিন্তু ফেসবুক বলছে, ‘বাস্তবতা হলো তারা এরই মধ্যে অনলাইনে চলে এসেছে, ভুল বয়স দেওয়া থেকেও মানুষকে থামানোর কোনো নিশ্ছিদ্র উপায় নেই, আমরা সুনির্দিষ্টভাবে তাদের জন্য আমাদের অভিজ্ঞতা সাজাতে চাই, এর ব্যবস্থাপনায় থাকবেন মা-বাবা ও অভিভাবকরা।’

ব্যবহারকারীদের সঠিক বয়স শনাক্তে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়েও কাজ করছে ফেসবুক। এভাবে এখনো অ্যাপ ব্যবহারের বয়স হয়নি এমন ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সরিয়ে দেবে তারা। যুক্তরাজ্যে আসন্ন ‘অনলাইন সেফটি বিল’ এ প্রযুক্তি জায়ান্টদের শিশুদের ক্ষতিকর কনটেন্ট প্রবেশ থেকে আটকাতে যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। প্ল্যাটফরম থেকে ক্ষতিকর কনটেন্ট সরাতে না পেরে এরই মধ্যে শিশু দাতব্য সংস্থার তোপের মুখে পড়েছে ইনস্টাগ্রাম। ইউরোপে শিশুদের ডেটা ব্যবহার প্রশ্নে তদন্তও চলছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এর প্রতিক্রিয়ায় কিছু শিশু সুরক্ষা পদক্ষেপ নিয়েছে প্ল্যাটফরমটি। মার্চে ইনস্টাগ্রাম জানিয়েছিল, কিশোর বয়সিদের অনুসরণ তালিকায় থাকা প্রাপ্তবয়স্করাই শুধু তাদের বার্তা পাঠাতে পারবেন। এ ছাড়া অন্য কেউ পারবে না। নিজেদের সাম্প্রতিক আপডেটকে ‘ভারসাম্য রক্ষাকারী’ হিসেবে অভিহিত করে ইনস্টাগ্রাম বলছে, ‘আমরা আগে থেকেই অল্প বয়সিদের যখন তারা ইনস্টাগ্রামে সাইন আপ করে তখন পাবলিক বা প্রাইভেট অ্যাকাউন্টের মধ্যে বেছে নিতে বলে এসেছি, কিন্তু আমাদের সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে তারা আরো গোপনতা পছন্দ করে।’ এ ছাড়াও ‘সম্ভাব্য সন্দেহজনক ব্যবহার’ দেখা গেছে এমন ব্যক্তিদের শিশুদের অ্যাকাউন্ট না দেখানোর ব্যবস্থা করেছে ইনস্টাগ্রাম। যেমন- কেউ কোনো মেসেজ পাঠানো থেকে বা শিশুদের অ্যাকাউন্ট অনুসরণ করা থেকে ব্লকড হলে, তাকে সম্ভাব্য সন্দেহজনক আচরণের তালিকায় ধরবে সেবাটি এবং শিশুদের যাতে ‘সুনির্দিষ্ট কিছু প্রাপ্তবয়স্ককে খুঁজে পেতে কষ্ট হয়’ সে ব্যবস্থা করবে তারা। অন্যদিকে, বাড়তি সতর্কতা হিসেবে বিজ্ঞাপনদাতাদের শুধু শিশুদের অ্যাকাউন্টের বয়স, লিঙ্গ এবং অবস্থান ডেটার ভিত্তিতে বিজ্ঞাপন দিতে দেবে প্ল্যাটফরমটি। আগের মতো ‘আগ্রহ’ এবং ওয়েব ব্রাউজিং অভ্যাসের ডেটা আর দেওয়া হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close