তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৬ জুলাই, ২০২১

মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে ৫০ হাজার মুভি!

মুভি ডাউনলোড করার জন্য এখন আর ২০-৩০ মিনিট অপেক্ষা করতে হবে না। মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে। তাও আবার একটি-দুটি নয়, এক সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৫০ হাজার মুভি। এমনই অকল্পনীয় দ্রুতগতির ইন্টারনেটের জন্য বিশ্বরেকর্ড গড়েছে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি। প্রায় তিন হাজার কিলোমিটার এলাকাজুড়ে প্রতি সেকেন্ডে ৩১৯ টেরাবাইট (টিবিপিএস) গতির ইন্টারনেটের নজির সৃষ্টি হয়েছে দেশটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, এর আগে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট ছিল ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানে গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড গড়েছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট দেখা গেলো জাপানে।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে ইন্টারনেটের এত গতি দিয়ে কী হবে? না, মুভি ডাউনলোডের জন্য এত গতি মোটেও নয়। আসলে দ্রুত ডেটা ব্যাকআপ, আপডেট ইত্যাদি ক্ষেত্রে এই ধরনের দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা হয়। গুরুত্বপূর্ণ তথ্যাবলি, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, প্রচুর তথ্যের ব্যাকআপ নেওয়া ইত্যাদি কাজে এ ধরনের দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন।

দ্রুতগতির ইন্টারনেট সম্পর্কে কিছু তথ্য : ১. টিবিপিএস মানে টেরাবিটস পার সেকেন্ড। ২. বিশ্বের সর্বোচ্চ ফিক্সড লাইন ব্রডব্যান্ড গতির রেকর্ডের মালিক সিঙ্গাপুরে। এই গতির পরিমাণ ২০১৫ এমবিপিএস। ৩. তাত্ত্বিকভাবে ১৭৮ টিবিপিএসে মাত্র এক সেকেন্ডের মধ্যে পুরো নেটফ্লিক্স ডাউনলোড করা সম্ভব। এদিকে নতুন রেকর্ডের স্পিড ৩১৯ টিবিপিএস। অর্থাৎ পুরো নেটফ্লিক্স দুবার ডাউনলোড করা যাবে এক সেকেন্ডে। ৪. নাসার সিস্টেম প্রতি সেকেন্ডে ৪০০ জিবিপিএস গতিতে চলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close