reporterঅনলাইন ডেস্ক
  ০২ জুন, ২০২৩

বই আলোচনা

ধ্বংসের মাঝেও সৃষ্টির আনন্দ

মহাকাশ থেকে নেমে আসা একটা গানশিপ। ভিনগ্রহ থেকে আসা নীল যোদ্ধা আক্রমণ চালাতে থাকে পৃথিবীবাসীর ওপর। হঠাৎ এ ঘটনায় আক্রান্ত পৃথিবীর শান্তিপ্রিয় মানুষ।

ড. সেন একজন পরমাণুবিজ্ঞানী। ড. ঘোষ ও ড. রবীন ল্যাব্রেটরিতে বসে গানশিপের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু গানশিপের যোদ্ধারা ভয়ংকর হামলা শুরু করল। তারা উলকার বেগে ছুটে চলছে, পূর্ব-পশ্চিম সীমান্তঘেঁষে। শুরুটাই গ্রন্থের ভেতর দিকে টেনে নিচ্ছে। বিজ্ঞান যে কতদূর এগিয়ে যাচ্ছে, তা সাধারণ মানুষ ভাবতেও পারছে না। মানুষের কল্যাণে হাজার হাজার বছরের সাধনার ফল হচ্ছে এ বিজ্ঞানের প্রযুক্তির ফসল।

সায়েন্স ফিকশন ‘গানশিপের যোদ্ধা’ বিজ্ঞানভিত্তিক একটি কল্পকাহিনিতে রূপায়িত করেছেন বাপ্পি সাহা। বৈজ্ঞানিক কল্পকাহিনি পড়তে আগ্রহী পাঠককে উৎসর্গ করেছেন লেখক। চলতি বছর বের হওয়া বইটি প্রকাশ করেছে ক্যারিয়ার পাবলিকেশন, প্রচ্ছদ করেছেন আর কে বিল্লাল, দাম ২৫০ টাকা।

এ বৈজ্ঞানিক কল্পকাহিনির শুরুটাই পরমাণুবিজ্ঞানী ড. ঘোষের কর্মকাণ্ড নিয়ে। ড. সেন, ড. ঘোষ ও ড. রবীন জীবনচক্র নিয়ে গবেষণা করে চলছেন। এ পৃথিবীকে তারা এক দিন চমকে দেবেন। সম্প্রতি ভিনগ্রহের নীল যোদ্ধারা অদৃশ্য যানে পৃথিবীতে এসে পৃথিবী ধ্বংস করার পাঁয়তারা করছে। সেই নীল যোদ্ধাদের প্রতিহত করতে মি. রবীন ক্ষেপণাস্ত্র হামলার সিদ্ধান্ত নিলেন। শুরু হলো মহাকাশচারী ও ড. সেনের সঙ্গে তুমুল যুদ্ধ। ড. সেন কী পারবেন গানশিপের যোদ্ধাদের শায়েস্তা করতে।

অদেখাকে দেখা এবং অজানাকে জানার যে প্রবৃত্তি, সে আশা নিয়েই গ্রন্থ-রসিক পাঠক ‘গানশিপের যোদ্ধা’ গ্রন্থখানা একটানা পড়বেন বলে বিশ্বাস। বাপ্পি সাহার এ গ্রন্থ পাঠককে প্রথম থেকে শেষের পাতায় টেনে নিয়ে যাবে। চমৎকার রহস্যঘেরা দৃশ্যপট। মানুষের মেধার সৃষ্টির ফসল দ্বিগুণ শক্তি হিসেবে কাজ করবে। বিজ্ঞান আজ মহাশক্তিশালী। শুভশক্তি বিজ্ঞান মঙ্গলের কাজ করছে, আর অশুভ শক্তি, অমঙ্গলের কাজ করে ধ্বংসের বীজ বপন করে যাচ্ছে। এ পৃথিবীকে রক্ষার জন্য বিশেষ করে মানব-জীনকে রক্ষা একান্ত প্রয়োজন। সেই কাজ করছেন গ্রন্থের বৈজ্ঞানিক ড. সেন ও তার সঙ্গীরা।

‘গানশিপের যোদ্ধা’ বৈজ্ঞানিক কল্পকাহিনি নিয়ে লেখা, বৈজ্ঞানিক কল্পকাহিনি পড়তে আগ্রহী পাঠক বন্ধুরা অবশ্যই গ্রন্থের লেখক বাপ্পি সাহাকে জানবেন। তিনি একজন কবি, ঔপন্যাসিক, গল্পকার, গীতিকার, শিশুসাহিত্যিক এবং বহু সংগঠনের সঙ্গে জড়িত। তিনি কবিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি। আমাদের বিশ্বাস, সাহিত্যের পথ ধরে অনেক দূর এগিয়ে যাবেন বাপ্পি সাহা। তার লেখা ‘গানশিপের যোদ্ধা’ গ্রন্থে ধ্বংসের মাঝেও সৃষ্টির আনন্দকে পাঠকের সামনে তুলে ধরেছেন।

* রণজিৎ মোদক

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close