রুখসানা কাজল

  ২৬ মে, ২০২৩

ধারাবাহিক উপন্যাস- ২২

বায়োস্কোপ

ইনু পূরবীর ছোট মেয়ে ড. মিতিল এনামদ্দীন আহমেদ, জলবায়ু এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ের একজন বিশেষজ্ঞ। পটুয়াখালীর শেষ প্রান্তে ভূমি যেখানে নেমে গেছে বঙ্গোপসাগরের কোলে, ঘন ঘন ঝড়, বিদ্যুৎ চমকানো উন্মত্ত আকাশ, নদীভাঙন, ভাঙনকবলিত অঞ্চল, মায়ের মতো বুক পেতে থাকা সুন্দরবন আর ওই অঞ্চলের হতদরিদ্র জনসাধারণ যারা প্রতি মুহূর্তে মৃত্যুর আশঙ্কায় থাকেন, অভাব-অনটনে না খেয়ে বেঁচে থাকার চেষ্টায় রত- বিদেশে চলে যাওয়ার আগে এদের সঙ্গে কাজ করে গেছে মিতিল।

সারা জীবন এত এত মানুষ চরিয়েছে ইনু, এত মানুষের নাড়ি নক্ষত্র নিমিষে চিনে ফেলে পরিস্থিতি অনুযায়ী সেভাবে মিশেছে তাদের সঙ্গে। তাদের ভালো করেছে। দরকারে দাবিয়ে রাখতে আছোলা বাঁশ দেওয়া থেকে খুন পর্যন্ত করিয়ে দিয়েছে। কিন্তু নিজের এ ছোট কন্যারত্নকে মাঝে মাঝে একদম চিনতে পারে না সে। সে কি মিতিনকে বেহিসেবি আদর করার জন্য? কিন্তু মানুষ হিসেবে পূরবী তো খুব সচেতন। ওর মাতৃত্ববোধ কখনই ওর মনুষ্যত্ব চেতনাকে অন্ধ করে ফেলতে পারেনি। তবু মা হয়ে পূরবীই বা কতটুকু জানতে পেরেছে তার এ মেয়েকে! আসলে ইনু পূরবীর কাছে মিতিল এক চলন্ত প্রহেলিকা। মিষ্টিরিয়াস ডটার। ভেরি সুইট। নিতান্ত সহজ-সরল অথচ মুহূর্ত মাত্র বেদম অস্থিতিশীল। ভালো রেজাল্ট করে এমফিল করতে গিয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। অবারিত প্রকৃতি, মাটির গন্ধ, অবুঝসবুজ আকাশ, আধা আরণ্যক পরিবেশে লাল শাপলায় ঢাকা পুকুরগুলোতে পরিযায়ী পাখিদের উড়ান মোহ, সেই সঙ্গে কবিতা এবং বন্ধুত্বের প্রাবল্যে হোস্টেলে থাকবে বলে এক সন্ধ্যায় চলে গিয়েছিল মিতিল। মনে মনে খুব খুশি হয়েছিল ইনু। এর আগে ক্লাস এবং ব্যক্তিগত ইত্যাদির সুবিধা হয় বলে বড় মেয়ে রুমকি এনামদ্দীন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কোয়ার্টারে থাকতে শুরু করেছিল। মেয়েরা স্বাবলম্বী হয়ে উঠুক এরচেয়ে বেশি আর কি চায় তাদের বাবা-মায়েরা!

ইনুর মনোগত ইচ্ছে ছিল মিতিন পিএইচডি করুক। বিদেশি কোন ইউনিভার্সিটিতে আরো কয়েক বছর অন্তত পড়াশোনা শেষ করে যুক্ত থাকুক অধ্যাপনার সঙ্গে। দেশে ফিরতেই হবে এমন কোনো কথা নেই। তা ছাড়া দেশ কি আর কারো স্বদেশ আছে! ততদিনে সৎ রাজনীতির শিকড়গুলোকে মূলসুদ্ধ খেয়ে ফেলেছে ইনুরা। রং পাল্টে পাল্টে ইনু তখন সর্বকাজের কাজি ব্র্যান্ডের গুঁড়ো হলুদ হয়ে গেছে। যে সরকার যখন ওকে খাম দিচ্ছে তার হয়ে তখন ওর কলম ধোঁয়া ছড়াচ্ছে। যত মোটা খাম, লেখায় ধোঁয়ার ঘনত্ব তত গভীর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close