reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জুলাই, ২০২২

রম্যগল্পে চলতি হাওয়া চিত্রণ

শফিক হাসানের রম্যগল্পের প্রথম বই ‘সবার ওপরে ছাগল সত্য’। প্রকাশিত হয় ২০১৩ সালের বইমেলায়। পরিবর্ধিত ও পরিমার্জিত সংস্করণ প্রকাশিত হয় ২০১৬ সালে; দেশ পাবলিকেশনস থেকে। বইটির ফ্ল্যাপে খ্যাতনামা রম্য লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব প্রত্যয় ব্যক্ত করেন- রম্য সাহিত্যকে এগিয়ে নেওয়ার জন্য একজন তরুণ-তুর্কির আগমন ঘটেছে বলে। বইটিতে স্থান পেয়েছে বিভিন্ন স্বাদের ১৩টি গল্প।

প্রথম গল্প ‘মহাবিপদে রবিঠাকুর!’ সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে যে নেতিবাচক পরিবর্তন হচ্ছে- হালকা চালে সেসব তুলে ধরেছেন লেখক। অতিমাত্রায় অন্তর্জাল ব্যবহারের কুপ্রভাবে প্রাত্যহিক জীবনযাত্রা ব্যাহত হওয়া, ঠুনকো জনপ্রিয়তার পেছনে দৌড়ানো, বিনোদন উদ্যানে অস্বীকৃত পেশাজীবীর দৌরাত্ম্য, বইমেলায় জনপ্রিয় ধারার সাহিত্যের নাম ভাঙিয়ে নানা ভেলকিবাজি, প্রকাশককুলের লেখক ঠকিয়ে বাণিজ্যের অভিসন্ধি- রকমারি অসংগতি উঠে এসেছে গল্পে। বিপদে পড়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর নাকি বঙ্গ দেশের সংস্কৃতি- এমন পরোক্ষ মেসেজ রেখে শেষ হয় গল্পটি।

বইয়ের সর্বশেষ গল্প ‘সিমকার্ডের জবানবন্দি’। মোবাইল ফোন ব্যবহার মানুষকে শেখাচ্ছে নানামাত্রিক মিথ্যাচার, ছোট-বড় অপরাধও সংঘটিত হচ্ছে এর মাধ্যমে। কোনো দিন যদি স্বয়ং সিমকার্ড কথা বলে ওঠে- ব্যবহারকারীর নানাবিধ কুকর্মের ফিরিস্তি তুলে ধরতে শুরু করে! কেমন হবে পরিস্থিতি? একটি সিমকার্ড নিজ জবানে দিয়ে যায় তার জন্মের পর থেকে ঘাটে ঘাটে ঘোরার নানা ধরনের অপরাধ ও মিথ্যাচারের বয়ান!

‘সাইনাস গ্রহের আগন্তুক’ বিজ্ঞান কল্পকাহিনির আদলে রম্যগল্প। একটি এলিয়েন বিশেষ মিশন নিয়ে আসে বাংলাদেশে। পদে পদে বিপদ মোকাবিলা করে! তার গ্রহে যে সততা ও স্বচ্ছতা দেখে এসেছে- এর সঙ্গে বাংলাদেশের কিছুই মেলে না। এখানকার মানুষের মনে এক, বাইরে আরেক। বহুমাত্রিক কপটতা, দুর্নীতি ও নষ্ট ক্যাচাল চাক্ষুষ করে এলিয়েনটি। শিকার হয় শারীরিক ও মানসিক নিপীড়নের। গল্পটির মাধ্যমে তির্যক দৃষ্টিতে উঠে এসেছে দেশীয় পঙ্কিল-ক্লেদাক্ত নানা ক্ষেত্র। ‘স্বাধীন’ মানুষের অসৎ পাঁয়তারার আখ্যান।

‘মড়ক কিংবা মোড়ক’ গল্পে উঠে এসেছে একুশে বইমেলার মোড়ক উন্মোচনের বিপ্রতীপ চিত্র। নানা হাস্যকর ঘটনার মধ্যে উন্মোচিত হয়েছে ভেতরকার অন্তঃসারশূন্যতা ও প্রদর্শনবাদিতার সংস্কৃতি। একটি বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে লেখক-প্রকাশক কিংবা সংশ্লিষ্টরা কী বার্তা দিতে চান! উচ্চকিত হয়েছে এমন প্রশ্নও।

বইয়ের অন্য গল্পগুলো হচ্ছে- নোমান মামার ক্রিকেট আন্দোলন, ভাংতি বাণিজ্য, দুই পায়ের চালাক গরু, পাদুকাপুরাণ, সবার ওপরে ছাগল সত্য, প্রক্সি, অভাবীর ভাবি, হঠাৎ নায়ক, রেডিও এফএম ইয়ং স্টার নুন।

বহুমাত্রিক স্বাদের রম্যগল্পে শফিক হাসান স্বদেশের মুখই এঁকেছেন। এখানকার পুতিদুর্গন্ধময় রাজনীতি, জনজীবনের সীমাহীন ভ-ামি ও ভণিতার প্রাদুর্ভাব এসব অনাচারের বরাবরই তিনি উচ্চকণ্ঠ। রম্যগল্পে ফুটিয়ে তোলার চেষ্টা করেন চলতি হাওয়ার পন্থি নানা ইস্যু। লেখকের কাজ সমাজের ক্ষত আবিষ্কার করা ও দেখিয়ে দেওয়া। বিরামহীন সেটাই করে যাচ্ছেন লেখক। তার লেখায় বরাবরই ন্যায়ের প্রশ্নে অনাপস মনোভাব ফুটে ওঠে। স্বদেশের বুকে তিনি জ্বালাতে চান আলোর ফুল। তার আগে অন্ধকার দূরীভূত করার প্রচেষ্টা লক্ষণীয়।

* নূরজাহান রুনা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close