reporterঅনলাইন ডেস্ক
  ২০ মে, ২০২২

বঙ্গবন্ধুর লোকায়ত ইতিহাস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে ইতিহাসভিত্তিক অজস্র গবেষণা হলেও জনগণের বৃহত্তর অংশ সাধারণ মানুষ রচিত বঙ্গবন্ধুকে বিষয়ক সাহিত্য নিয়ে গবেষণাকর্ম নিতান্তই কম। এই গবেষণা কর্মের একটি সূচনা ও উল্লেখযোগ্য কাজ হলো ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’। বইটির লেখক ফোকলোর গবেষক, নাট্যকার ড. সাইমন জাকারিয়া। প্রকাশক বাংলা একাডেমি, প্রকাশ ফেব্রুয়ারি ২০২০। এই সিরিজের গ্রন্থমালা প্রকাশের উদ্দেশ্য নিয়ে ‘প্রসঙ্গ কথা অংশে হাবিবুল্লাহ সিরাজী বলেন, ‘বহুকৌণিক দৃষ্টিকোণ থেকে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, চিন্তাদর্শন ও অবদান মূল্যায়ন এ গ্রন্থমালার লক্ষ্য। বাংলাদেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে তিনি কীভাবে প্রতিফলিত হয়েছেন, তা অবলোকনও আমাদের অন্যতম উদ্দেশ্য।’ আলোচ্য গ্রন্থ পাঠে সেই উদ্দেশ্য শতভাগ সফল হয়েছে বলে আমার মনে হয়েছে। গ্রন্থের প্রথম অংশে ৪টি অধ্যায় এবং পরিশিষ্ট অংশে ৩টি অধ্যায়ে ভাগ করে বিষয়বস্তু আলোচনা করা হয়েছে।

প্রথম অধ্যায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে বর্ণিত সাধক কবিদের গানে প্রতিফলিত বংশপরিচয় প্রসঙ্গ’ অংশে গবেষক ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও সাধকবিদের রচনায় বর্ণিত বংশপরিচয়ের মধ্যে তুলনামূলক আলোচনা করার প্রয়াস পেয়েছেন। এই আলোচনায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও সাধককবিদের রচনায় তথ্য ও উপাত্তের মিল-অমিল উভয়ই আলোচিত হয়েছে।

দ্বিতীয় অধ্যায় ‘পুথিসাহিত্যে প্রতিফলিত বঙ্গবন্ধুর জীবন ইতিহাস’-এ ৮ জন পুথিকারের ১৪টি পুথি নিয়ে আলোচনা করা হয়েছে। এই অধ্যায়ে গবেষক পুথি বিশ্লেষণে রচয়িতার রচনার গুণ বিশ্লেষণের পাশাপাশি জাতির পিতার প্রতি তাদের ভালোবাসার মাত্রাও আলোচনার চেষ্টা করেছেন।

তৃতীয় অধ্যায় ‘জারিগানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস’ অংশে ৬ জন রচয়িতার ৮টি জারি গানের আলোচনা আছে। জারি গান মূলত বিষাদগীতি; বাংলার জারিগানের বিষয় কারবালার বিষাদময় ঘটনা। এই প্রসঙ্গে গবেষকের পূর্বেকার একটি গবেষণা গ্রন্থ থেকে সংকলিত উদ্ধৃতি উল্লেখযোগ্য ‘...গবেষকদের ধারণা ‘জঙ্গনামা’র বৈঠকি-রীতির পরিবেশন থেকে বিবর্তনের পথ ধরে অবশেষে ‘জারিগান’ (শোকসংগীত) নামে বাংলাদেশের স্থানীয় জনসমাজে প্রভূত খ্যাতিলাভ করে।’ (বাংলাদেশের লোকনাটক : বিষয় ও আঙ্গিক-বৈচিত্র্য, বাংলা একাডেমি, ২০১৪, পৃষ্ঠা ৩৬০)। এই গবেষণা কর্মে সংগৃহীত জারিগুলো বঙ্গবন্ধুর প্রতি তৃণমূলের বাঙালির আবেগের গভীরতার কারণেই জারিগানের প্রচলিত রচনারীতির বদলে জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের হত্যার বিষাদময়তা স্থান করে নিয়েছে।

চতুর্থ অধ্যায় ‘বাউল সুফি ও অন্যান্য লোকজগানে বঙ্গবন্ধুর রাজনৈতিক ইতিহাস’ অংশে প্রতিনিধিত্বশীল ৩২ জন বাউল, সুফি ও লোকগান রচয়িতার রচনা নিয়ে আলোচনা করা হয়েছে।

পরিশিষ্ট-১-এর ‘বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচায় বর্ণিত লোকসংগীত প্রসঙ্গ’ অংশে ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থে প্রাসঙ্গিক আলোচনায় জাতির পিতা কর্তৃক বর্ণিত লোকসংগীত প্রসঙ্গে আলোচনা করা হয়েছে। এই আলোচনায় বাংলা সংস্কৃতির অন্যতম অংশ লোকসংগীতের প্রতি বঙ্গবন্ধুর প্রীতি ও টান প্রকাশিত হয়েছে।

পরিশিষ্ট-২-এর ‘বঙ্গবন্ধুবিষয়ক পুথি ও গান’ অংশে আলোচ্য গ্রন্থে সংকলিত পুথি ও গানের নমুনা যুক্ত করা হয়েছে। পরিশিষ্ট-৩-এ ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনপঞ্জি’ অংশ আগ্রহী পাঠককে বঙ্গবন্ধুর বর্ণিল জীবন সম্পর্কে জানতে সাহায্য করবে নিঃসন্দেহে।

আপাতদৃষ্টিতে ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’ গ্রন্থটিতে সংকলিত রচনাসমূহ গুটি কয়েক ব্যক্তি বিশেষের মনে হলেও দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগৃহীত এই কবিরাই আপামর জনসাধারণের মানসিক জগতের প্রতিনিধি। লোকজীবন সংশ্লিষ্টটা এসব লোক কবিকে তাদের চারপাশের লোকমানস পড়তে ও অনুধাবন করতে সহায়তা করে। তাই আর তাদের রচনাও এই লোকমানসের ভাবনা ও মনোজগতের প্রতিচ্ছবি। আলোচ্য গ্রন্থের গবেষক দেশের বিভিন্ন স্থানের লোকজ কবিদের বিভিন্ন রচনা সংগ্রহ, মূল্যায়ন ও গ্রন্থিত করে বঙ্গবন্ধুর অবিসংবাদিতার লোকায়ত ইতিহাসকেই আমাদের সামনে তুলে ধরেছেন। এই ইতিহাস গবেষণার গুণে বঙ্গবন্ধুর চর্চা ও চর্যার জাতীয় ইতিহাসকে সমৃদ্ধ করবে অনায়াসে।

* গৌতম চন্দ্র দাশ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close