হারুন অর রশীদ

  ৩০ জুলাই, ২০২১

বই আলোচনা

মমতা : নারীর সর্বস্ব ত্যাগের অনন্য দৃষ্টান্ত

আড়িয়াল খাঁ নদের পাশঘেঁষে গড়ে উঠেছে ছবির মতো সুন্দর একটি গ্রাম। নাম তার শশীরচর। বর্ষায় নৌকা আর গ্রীষ্মে ভাঙা রাস্তা ধরে পায়ে হাঁটাই এ গ্রামের মানুষের একমাত্র যোগাযোগের মাধ্যম। কৃষিনির্ভর এলাকাখ্যাত সুন্দর এই শশীরচরেই বাস করে সদ্য যৌবনের সাজে সজ্জিত এক সুশ্রী তরুণী মমতা।

উড়ু উড়ু মন, দুচোখ ভরা রঙিন স্বপ্ন আর ঠোঁটের ডগায় যখন সিনেমার গান; ঠিক তখনই বিয়ের করুণ সুর বেজে ওঠে মমতার জীবনে। একই গাঁয়ের বলাই মুন্সির ছেলে জালালের সঙ্গে সাত পাকে বাঁধা পড়ে মমতা। মুহূর্তেই খান খান হয়ে যায় জীবনের সব রঙিন স্বপ্ন।

গোধূলিলগ্নে স্বামীর হাতে ধরে মমতা চলে যায় শ্বশুরালয়ে। যা ভেবেছিল ঠিক তা-ই হলো। হাতে মেহেদির রং ঝাপসা হয়ে যাওয়ার আগেই স্বামীর ঠিকানা হলো প্রবাসে। মমতার বিষণ্ন জীবনে আবারও একাকিত্বের সুর। মমতার দিন যায়, রাত কাটে চরম বিষণ্নতায়।

রাতের আঁধার মারিয়ে মমতার জীবনে আচমকা আভির্ভূত হয় বাল্যপ্রেম। মালয়েশিয়া থেকে ফিরে কুয়াশার আস্তরণ ভেদ করে মধ্যরাতে রাশেদ দেখা করতে যায় মমতার কাছে, বলাই মুন্সির বাড়ি। ভালোবাসার পরম উষ্ণতা পেয়ে একেবারে গলে যায় মমতা। রাশেদকে জড়িয়ে ধরে ফুপিয়ে কেঁদে ওঠে মমতা। অতঃপর অন্ধকারকে সাক্ষী রেখে দুটি দেহ মিলেমিশে একাকার হয়ে যায়।

রাশেদের এ আচমকা আগমন মমতার জীবনে বয়ে নিয়ে আসে চরম এক ভয়াবহ অধ্যায়। নির্মম নিয়তির প্রবল ধাক্কায় এলোমেলো হয়ে যায় মমতার জীবন। সময়ের প্রয়োজনে রাশেদও পাড়ি জমায় প্রবাসের পথে। মনের অজান্তেই মমতার দেহে সন্তর্পণে বেড়ে উঠে আরেকটি দেহ।

এ অধ্যায় মমতার জীবনকে দাঁড় করিয়ে দেয় চরম সংকটের মুখোমুখি। সমাজ-সংসার কেউ সহজভাবে মেনে নেয়নি মমতাকে, মমতার দ্বিতীয় অধ্যায়কে। কলঙ্কের দাগ গায়ে মেখে এদিক-ওদিক ছুটতে থাকে মমতা। অতঃপর ডালপালা মেলতে থাকে মমতা উপন্যাসের।

লেখক সালাহ উদ্দিন মাহমুদ দারুণ বর্ণনাশৈলীর মাধ্যমে ‘মমতা’কে এগিয়ে নিয়ে যান নিজস্ব ভঙ্গিতে। এটিই তার প্রথম উপন্যাস। এর আগে তার তিনটি গল্পের বই ও দুটি কবিতার বই আমরা পেয়েছি। তার প্রবন্ধ ও সাহিত্য সমালোচনাও পাঠকমহলে সমাদৃত হয়েছে। কবি ও গল্পকারের পর ঔপন্যাসিক হিসেবে তার যাত্রা আমার দৃষ্টিতে শুভই হয়েছে। কেননা, উপন্যাসে মমতার শেষ পরিণতি আমাকে চরমভাবে ব্যথিত করেছে। চোখের জল ধরে রাখতে পারিনি।

মমতা উপন্যাসটি মূলত বাঙালি মুসলমানের পারিবারিক জীবনধারা অবলম্বনে একটি সরল ও স্নিগ্ধ কাহিনি। উপন্যাসটির সারল্য অতি সুন্দর। আদর্শ জীবনবোধের চিত্র হিসেবে বইটি একটি উৎকৃষ্ট উদাহরণ। উপন্যাসটিতে মুসলিম বাঙালি জীবনের চিত্র অতি সততা এবং সরলতার সঙ্গে অঙ্কিত হয়েছে।

শশীরচরে যেমন অসংখ্য ভালো মানুষ আছে; যারা স্নেহ, মায়া, মমতা ও পরোপকারে উদারচিত্ত। তেমনই এ জনপদে হিংসা, দ্বেষ ও নিচ প্রবৃত্তিসম্পন্ন মানুষেরও অভাব নেই।

পারিবারিক জীবনের ক্ষুদ্র ও সূক্ষ্ণ বোধগুলো মমতা উপন্যাসে লেখক অত্যন্ত চমৎকারভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন।

মধ্যবিত্ত মুসলিম পরিবারের ঘরের কোণে, আঙিনায় কিংবা হাটবাজারে যেখানে যা ঘটছে তার নিপুণ চিত্র এঁকেছেন লেখক। স্নেহময়ী মা, অসহায় পিতা, প্রীতিস্নিগ্ধ ভাবি, সমাজের প্রভাবশালীদের বিদ্বেষ যাবতীয় চিত্র অতিযত্নের সঙ্গে ফুটিয়ে তোলা হয়েছে মমতা উপন্যাসে।

বিশ্বাস্য, মনোরম একটি পরিচিত সংসারের হাসি-কান্না, জয়-পরাজয় অথবা দুর্যোগ ও সংকট মমতা উপন্যাসকে করেছে সমৃদ্ধ। মনোরম ও আদর্শ জীবনবোধের কথা, মনুষ্য সংসারের বিবিধ ঘটনা ও সংঘাত বইটিকে দিয়েছে আলাদা স্বকীয়তা।

বাঙালি রমণীর পরিচয় উপন্যাসকে বিশেষভাবে আলোকিত করেছে। একজন অসহায় গ্রাম্য রমণীর সর্বস্ব ত্যাগের এক অনন্য দৃষ্টান্ত মমতা উপন্যাসটি।

মমতা উপন্যাসে বিশেষভাবে দৃষ্টি দান করা হয়েছে ধর্মের পবিত্রতা ও মাধুর্যময়তার দিকে। সংসার জীবনে বিভিন্নভাবে বিপদ, পরীক্ষা বা দুর্যোগ আসতেই পারে। সে দুর্যোগ অতিক্রমের এক অনন্য ধর্মীয় দৃষ্টান্ত ফুটিয়ে তোলা হয়েছে বইটিতে। এদিক থেকে বিবেচনা করলে বলা যায়, সালাহ উদ্দিন মাহমুদের অনন্য সৃষ্টি মমতা উপন্যাসটি।

সবশেষে বলা যায়, মমতা হচ্ছে সুন্দর ও আদর্শ শোভিত পারিবারিক ছবি এবং গ্রাম্য দৃশ্যায়নে রচিত জীবনঘনিষ্ঠ একটি জীবনের গল্প। জীবনঘনিষ্ঠ জীবনের সামাজিক গল্প পড়তে চাইলে সঙ্গী হতে পারেন মমতার। এক বসায়ই পড়ে ফেলার মতো বই।

অন্যধারা থেকে প্রকাশিত বইটির কাগজের মান, বাঁধাই আর প্রিন্ট খুবই উন্নত মানের। আরিফুল হাসানের করা অসাধারণ প্রচ্ছদ মমতাকে দিয়েছে বাহ্যিক সৌন্দর্য।

মমতা

সালাহ উদ্দিন মাহমুদ

প্রকাশক : অন্যধারা

প্রচ্ছদ : আরিফুল হাসান

দাম : ২০০ টাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close