reporterঅনলাইন ডেস্ক
  ১৬ অক্টোবর, ২০২০

বই

ফিলিস্তিনের রক্তস্নাত ইতিবৃত্ত

আমিন আশরাফ

হৃদয়জুড়ে প্রেম, ভালোবাসা ও মানবিকতার মিশেলে একজন মানুষের ভেতর-বাহির গড়ে ওঠে। আর মানুষ মাত্রই গল্পপ্রিয়। ইতিহাসপ্রিয়। যেখানে কোনো গল্প আছে, রহস্য আছে, জীবন্ত বয়ান আছে, আছে যেখানে রোমহর্ষক বাস্তব কোনো ঐতিহাসিক বয়ান; সেখানেই মানুষ কান রাখে, হৃদয় দিয়ে স্পর্শ করে শ্বাসরুদ্ধকর গল্পের অনন্যতা।

অথচ প্রত্যেক মানুষই একটা গল্প। সবার জীবনে রয়েছে গল্পের পসরা। গল্প দিয়ে তৈরি হয়েছে জীবন-জগৎ। আর মানুষও যেহেতু গল্পপ্রাণ সেসব মানুষের জন্য আবদুল্লাহ আশরাফ উপস্থাপন করেছেন ইতিহাসধর্মী গল্পের ঝুলি ‘হৃদয়জুড়ে ফিলিস্তিন’।

মানুষের ভৈতরিক স্পন্দনের নাম ফিলিস্তিন। অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে এ দেশের মাটি, মানুষ ও প্রকৃতি ইসরায়েলের নির্যাতনের শিকার। কুদসবাসী তাকিয়ে আছে নতুন কোনো সালাহউদ্দিন আইয়ুবির আগমন প্রতীক্ষায়। যিনি তাদের জালেমের হাত থেকে মুক্ত করে আজাদ করে দেবেন। করাবেন মুক্তির অপার্থিব স্বাদ-আস্বাদন।

নির্যাতিত-নিপীড়িত ফিলিস্তিনের সংগ্রামী অধিবাসীদের আখ্যান-সমৃদ্ধ ঘটনা নিয়ে এ পর্যন্ত রচিত হয়েছে অনেক বই, ডকুমেন্টারি, প্রামাণ্য গ্রন্থ, স্মারক, প্রবন্ধ ও ভিডিও। এই কাতারে সামিল হয়েছেন তরুণ কথাসাহিত্যিক আবদুল্লাহ আশরাফ। তিনি গল্পের ভাঁজে ভাঁজে বর্ণনা করেছেন ফিলিস্তিনের রক্তস্নাত ইতিবৃত্ত। পনেরো গল্প দিয়ে সাজিয়েছেন ইতিহাস-আশ্রিত এ বই।

আবদুল্লাহ গল্প লেখেন ছোট ছোট বাক্যে। তার গল্পের উঠোনের দীর্ঘও কম। বইয়ের পরিধিও ছোট। ব্যস্ত শৌখিন পাঠকমাত্রই কম সময়ে পড়ে শেষ করার মতো ‘হৃদয়জুড়ে ফিলিস্তিন’। বইটি পড়ে পাঠক ফিলিস্তিন সম্পর্কে নিজেদের কর্তব্য বুঝে নিতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close