reporterঅনলাইন ডেস্ক
  ২১ আগস্ট, ২০২০

অনবদ্য উপস্থাপনা ‘অস্পর্শ চাঁদ’

কবিতা বহতা নদীর মতো বাঁক নেয়। চলে যায় দিক থেকে দিগন্তে। সামনের সমুদ্রে। রৌদ্রে মেলে দেয় ডানা। অথবা রাজনীতি, গ্রাম-ঘরÑ ভরা পূর্ণিমায় প্রেয়সীর গান গায় কবিতা। রাস্তা থেকে রাস্তায় হেঁটে যায় কবিতা। ফিরে আসে চাঁদের মুগ্ধতায়। অস্পর্শ চাঁদ। আমরা বলছিলাম কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক জাকারিয়া জাহাঙ্গীরের ‘অস্পর্শ চাঁদ’-এর কথা। এ কাব্যগ্রন্থে প্রেম, বিরহ ও দেশপ্রেমের অনবদ্য উপস্থাপনার পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক নানা অসছড়তির বিরুদ্ধে তীব্র কষাঘাত করা হয়েছে। সময়ের কথা বলা হয়েছে। সহজবোধ্য শব্দের ব্যবহার ও চমৎকার উপমায় সাজানো বইটি।

কবি জাকারিয়ার কবিতাই বলে দেয় তার দক্ষতার কথা। প্রজ্ঞতার কথাÑ মোহাবিষ্ট ক্যাকটাস, স্বাধীনতার পায়েও কখনো শিকল পরাতে হয়, আলো-আঁধারের খেলা, দুটি নদীর একটি নাম, বিচার চাহিয়া সময় নষ্ট করবো না, নপুসংকের মতো বেঁচে থাকার অধিকার নাই, আমাজান দেখে সাহারা, মানবধর্মসহ অনেক শিরোনাম কবির মুনশিয়ানার কথাই আমাদের মনে করিয়ে দেয়।

‘খুঁজে ফিরি স্বাধীনতায়’ কবি বলেনÑ ‘স্বাধীনতা খুঁজে ফিরি/চাষাদের, মুটেদের, শ্রমিকের গায়ে।/তাচ্ছিল্য হাসিতে অধরা স্বাধীনতা ছুটে যায়/বেসিক ব্যাংক, ফারমার্স ব্যাংক মালিকের পুঁজিবাদে।/স্বাধীনতা খুঁজি আমি/বস্তির ঘিনঘিনে খুপরিতে।/গগনবিদারী চিৎকারে আটকে থাকে স্বাধীনতা/হলমার্ক-ডেসটিনি, বিসমিল্লাহ্ গ্রুপের মহাযজ্ঞে।/স্বাধীনতা খুঁজে মরি/ঘামেঝরা উপার্জনের নিরাপত্তা পেতে।/মান্না-সালওয়ার মতো ভক্ষণে পতিত হয় স্বাধীনতা/সুদর্শন দরবেশের হাতের তেলেসমাতিতে।’

‘একফোঁটা বিষ’ ও ‘চোখ’ কবিতা দুটো আমাদের ভাবনার অতল গহ্বরে ডুবিয়ে দেয়। আমরা হারিয়ে যাই সীমাহীন সমুদ্রেÑ ‘আর কিছু না হোক, অন্তত একফোঁটা বিষ দিন/আমি ক্লান্ত-তৃষ্ণার্ত; শুধু গলা ভেজাবার সুযোগ চাই।’...‘কারো চোখে গোলাবারুদ/কারো চোখে নেশা/কারো চোখে কাছে টানার/প্রেম প্রেম পেশা।’

চার ফর্মার এ বইটি প্রকাশ হয়েছে বাবুই প্রকাশনী থেকে। প্রচ্ছদ এঁকেছেন মাহমুদুর রহমান। প্রচ্ছদে নান্দনিক দ্যুতি আছে। মুগ্ধতায় ভরে আছে কাব্যগ্রন্থটি। দাম ১৬০ টাকা।

* মৃৎসুদ্দি মৃধা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close