প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জুন, ২০২৪

সেভ দ্য চিলড্রেনের তথ্য

গাজায় ২১ হাজার শিশু নিখোঁজ

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের গণহত্যামূলক হামলা শুরুর পর অন্তত ২১ হাজার শিশু নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক অধিকার সংস্থা সেভ দ্য চিলড্রেন। গতকাল সোমবার আল জাজিরার এক প্রতিবেদনে এ বিষয়টি উল্লেখ করা হয়েছে। অধিকার সংস্থাটি অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি চালুর এবং নিখোঁজ শিশুদের নিয়ে তদন্তের আহ্বান জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের জেরে এ ২১ হাজার শিশু হারিয়ে গেছে, উধাও হয়েছে, আটক হয়েছে, ভাঙা পাথরের নিচে চাপা পড়েছে অথবা গণকবরে শায়িত রয়েছে।

সেভ দ্য চিলড্রেনের এ দাবির সূত্রে শিশু অধিকার সংস্থা ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইনের মহাপরিচালক খালেদ কুজমার আল জাজিরাকে জানান, ‘গাজায় শিশুদের বিরুদ্ধে নজিরবিহীন সহিংসতা দেখানো হয়েছে। এটা শিশুদের বিরুদ্ধে যুদ্ধ।

গাজায় ইসরায়েলি গণহত্যার সবচেয়ে চরম মূল্য দিতে হয়েছে গাজার শিশুদের। অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা শহর থেকে তিনি আল জাজিরাকে আরো বলেন, ‘শিশুদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটিত হচ্ছে। এটা মানবতার বিরুদ্ধে অপরাধ। গাজায় ইসরায়েলি সেনাবাহিনী নিয়মতান্ত্রিকভাবে শিশুদের মৌলিক অধিকার হরণ করেছে এবং করেই যাচ্ছে’, যোগ করেন তিনি। তিনি আরো বলেন, ইসরায়েলি সেনারা কী কারণে এ শিশুদের সামরিক লক্ষবস্তু করল, নাকি ইসরায়েল বিরোধী কোনো ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী এ শিশুদের যুদ্ধ চলার সময় মানব-ঢাল হিসেবে ব্যবহার করেছে, এ বিষয়েও তদন্ত হওয়া দরকার বলে দাবি করেছেন ফিলিস্তিনি সুশীল সমাজের একাধিক ব্যক্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close