গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

  ০৯ জুন, ২০২৩

গুরুদাসপুরে পুষ্টি সপ্তাহ শুরু

‘মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত’ এ প্রতিপাদ্য নিয়ে নাটোরের গুরুদাসপুরে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন, শোভাযাত্রা ও আলোচনাসভা হয়েছে। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে পুষ্টি সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজাহিদুল ইসলাম।

বৃহস্পতিবার (৮ জুন) বেলা সাড়ে ১০টায় শোভাযাত্রাটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্সের সেমিনারকক্ষে আলোচনাসভা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন ডা. আরিফুল হাসান, ডা. এম এ মমিন, ডা. নার্গিস তানজিমা ফেরদৌস, ডা. আতিকুল ইসলাম, ডা. ফরহানা ইসলাম, আবদুর রহিম ও মাধব কুমার প্রমুখ। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স, অফিস সহকারীসহ স্থানীয় গণ্যমান ব্যক্তি উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজাহিদুল ইসলাম বলেন, সুস্থ জাতি গঠনে পুষ্টির বিকল্প নেই। গর্ভবতী ও প্রসূতি মাকে স্বাভাবিক খাবারের পাশাপাশি বাড়তি খাবার দেওয়া, শিশুকে মায়ের বুকের দুধ পান করানো, ছয় মাস পর থেকে ঘরে তৈরি সুষম খাবার দিতে হবে। কিশোর-কিশোরীদের পুষ্টিকর খাবার গ্রহণে উৎসাহিত করা, প্রবীণদের পুষ্টি চাহিদার প্রতি নজর দেওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত শাকসবজি ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দেন। সাত দিনব্যাপী (৭ থেকে ১৩ জুন) কর্মসূচির প্রথম দিনে আগত অতিথিদের মাঝে দেশীয় ফল আম, জাম, লিচু, পেয়ারা, লটকন, কলাসহ পুষ্টিকর খাবার পরিবেশন করা হয়। সপ্তাহব্যাপী পুষ্টি সপ্তাহের বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে- শিশুদের পুষ্টির ওপরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রবীণ ও শিশুদের নিয়ে আলোচনা সভা, শিশুদের মাঝে পুষ্টিকর খাবার বিতরণ ও মা সমাবেশের আয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close