প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ জুন, ২০২৩

প্রথম কলাম

ডিম না পনির কোনটি প্রোটিনের ভালো উৎস...

পনির এবং ডিম দুটিই প্রোটিনের উৎস। দুটি খাবারেই উচ্চ পুষ্টি উপাদান রয়েছে। যারা শুধুমাত্র নিরামিষ খান তাদের কাছে পনির প্রোটিনের একমাত্র উৎস, কিন্তু আমিষভোজীদের জন্য প্রোটিন বেছে নেওয়ার দুটি বিকল্প রয়েছে। কিন্তু ওজন কমানোর জন্য দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যকর?

তুলনামূলকভাবে, ডিম সস্তা এবং এতে শরীরের প্রয়োজনীয় সব ভিটামিন এবং খনিজ রয়েছে। একটি সম্পূর্ণ ডিমে ৬ গ্রাম প্রোটিন থাকে। এতে শরীরের জন্য প্রয়োজনীয় অন্যান্য পুষ্টি উপাদানও রয়েছে। ডিম বিভিন্ন উপায়ে খাওয়া যেতে পারে। যেমন- ডিমের তরকারি, সেদ্ধ ডিম, পোচ করা ডিম ইত্যাদি। অনেকেই চর্বি থাকার কারণে ডিমের কুসুম বাদ দিয়ে কেবল সাদা অংশ খান। কিন্তু ডিমের কুসুমে সবচেয়ে বেশি পুষ্টি থাকে।

অন্যদিকে পনির দুগ্ধজাত একটি পণ্য। এটি ক্যালসিয়াম, ভিটামিন বি ১২, সেলেনিয়াম, ভিটামিন ডি এবং রিবোফ্লাভিন সমৃদ্ধ। পনির সালাদে, যেকোনো সবজিতে বা তরকারিতে ব্যবহার করা যায়।

ডিম ও প্রোটিন দুটিই পুষ্টিগুণে ভরপুর। দুটি খাবারেই প্রোটিন তৈরির জন্য প্রয়োজনীয় ৯টি পুষ্টি উপাদান রয়েছে। এ কারণে এসব খাবার প্রোটিনের সমৃদ্ধ উৎস হিসেবে বিবেচিত হয়। এছাড়াও, দুগ্ধজাত পণ্য এবং ডিম ভিটামিন ১২, ও ভিটামিন ডি সমৃদ্ধ, যা উদ্ভিদভিত্তিক খাদ্য পণ্যে খুব কমই পাওয়া যায়। উভয় খাবারই বিভিন্নভাবে ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। নিরামিষভোজী যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্য পনির খাওয়া ডিম খাওয়ার মতোই উপকারী হতে পারে। ডিম এবং পনির ছাড়াও, প্রোটিনের অন্যান্য সমৃদ্ধ উৎস হল মুরগির মাংস, পনির (মোজারেলা এবং চেডার), মুগ ডাল, মটরশুটি, ব্রকলি ইত্যাদি। যাদের ডিম এবং পনিরে অ্যালার্জি আছে তারা এই প্রোটিন সমৃদ্ধ খাবারগুলো বেছে নিতে পারেন। সূত্র : ইন্ডিয়া টিভি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close