প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ জুন, ২০২৩

প্রথম কলাম

শরীরে ভিটামিন ডির ঘাটতি হলে...

মানবদেহের জন্য, বিশেষ করে হাড়ের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি। ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরে যখন শরীরে ভিটামিন ডি’র অভাব হয়, তখন শরীরে প্রদাহ এবং অস্থিসন্ধিতে ব্যথা হতে পারে। কারণ শরীরে ভিটমিন ডি’র ঘাটতি হলে শরীরের রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দুর্বল হয়ে যায়।

ভারতীয় গণমাধ্যম ‘বোল্ড স্কাইয়ে’র এক প্রতিবেদনে শরীরে ভিটামিন ডি’র অভাব হলে কী কী হয় তা জানানো হয়েছে। পাশাপাশি অস্থিসন্ধিতে ব্যথা এবং ফোলার সঙ্গে ভিটামিনে ডি’র কী সম্পর্ক তাও ব্যাখ্যা করা হয়েছে।

ওই প্রতিবেদন বলছে, শরীরে ভিটামির ডি’র ঘাটতি হলে অস্থিসন্ধিতে ব্যথা এবং ফোলাভাব হতে পারে। এর সঙ্গে আরও কিছু উপসর্গগুলি থাকতে পারে। যেমন-মাথা ঘোরা, হাড় ও পেশিতে ব্যথা, সহজে ক্ষত না সারা, দুর্বল প্রতিরোধ ক্ষমতা ইত্যাদি।

বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ডি’র অভাবে হাড় এবং পেশি দুর্বল হতে পারে, যার ফলে অস্থিসন্ধিতে ব্যথা হয় এবং শক্ত হয়ে যায়। ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে, যা শক্তিশালী হাড় এবং পেশির জন্য প্রয়োজনীয়। পর্যাপ্ত ভিটামিন ডি ছাড়া, শরীর যথেষ্ট ক্যালসিয়াম শোষণ করতে পারে না, যার ফলে হাড় এবং পেশি দুর্বল হতে পারে।

শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি’র পর্যাপ্ত মাত্রা নিশ্চিত করা সামগ্রিক অস্থিসন্ধির স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এই ভিটামিন হাঁটুর ব্যথা কমাতে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ভিটামিন ডি’র ঘাটতি পূরণে কয়েকটি পদক্ষেপ গ্রহণ জরুরি।

যেমন- দিনে অন্তত ১৫ মিনিট (সানস্ক্রিন ছাড়া) সূর্যের আলো গায়ে লাগান।

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান, যেমন চর্বিযুক্ত-মাছ, মাশরুম, ডিমের কুসুম ইত্যাদি। চাইলে চিকিৎসকের পরামর্শে ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। শরীরে ভিটামিন ডি’র ঘাটতি আছে কিনা তা জানতে চিকিৎসকের পরামর্শে শরীরে ভিটামিন ডি’র মাত্রা পরীক্ষা করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close