অর্থনৈতিক প্রতিবেদক

  ০৪ জুন, ২০২৩

সম্মিলিত পর্যটন জোটের দাবি

বাজেটে উপেক্ষিত পর্যটন খাত

প্রস্তাবিত বাজেটে পর্যটন খাত উপেক্ষিত হয়েছে বলে মনে করে এই খাতের ব্যবসায়ীদের সংগঠন সম্মিলিত পর্যটন জোট। শনিবার (৩ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটা জানিয়েছে সংগঠনের প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগর। একই সঙ্গে তিনি বাজেটে পর্যটন খাতের বরাদ্দ নিয়ে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৫৯৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে বলা হয়, বাজেটে পর্যটন খাতের পুরো আলোচনায় ছিল বিমান, ট্রাভেল ট্যাক্স এবং পাঁচ তারকা হোটেলের আমদানি সুবিধা বাতিল। তাদের মতে, সেখানে পর্যটন খাতের বেসরকারি বিনিয়োগকৃত প্রায় ৯০ হাজার কোটি টাকা বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষার বিষয় অবহেলিত হয়েছে। ৪৫ লাখ পর্যটন পেশাজীবীর সুরক্ষা উপেক্ষিত, প্রান্তিক জনপদের পর্যটন উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নের বিষয় উপেক্ষিত হয়েছে।

এতে আরো বলা হয়, বাংলাদেশের পর্যটন খাতকে এগিয়ে নিতে এর আগে পর্যটন জোটের পক্ষ থেকে ২৫ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করার দাবি করা হয়েছিল। পাশাপাশি এই খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের অবাধ সুযোগ এবং শিল্পের সঙ্গে জড়িত পণ্য আমদানিতে শুল্কমুক্ত সুবিধা চাওয়া হয়েছিল। এছাড়া পর্যটন রপ্তানিতে কমপক্ষে ১০ শতাংশ প্রণোদনা, বিদেশি পর্যটকদের জন্য ট্যুরিজম জোন এবং আন্তর্জাতিক মানের সুবিধা প্রদান, এই খাতের শ্রমিকদের জন্য রেশনিংসহ অন্যান্য সুবিধা নিশ্চিত এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে ভ্যাট-ট্যাক্স পুনর্নির্ধারণের দাবি করা হয়েছিল। কিন্তু তাদের এসব দাবি উপেক্ষা করা হয়েছে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

সংগঠনটি জানায়, দেশকে এগিয়ে নিতে হলে পর্যটন খাতকে এগিয়ে নিতে হবে। একটি দেশের পর্যটন খাত যতটা উন্নত, সেই দেশ ততটা উন্নত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close