প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩১ মে, ২০২৩

প্রথম কলাম

পানি কম খেলে কি কোলেস্টেরল বাড়ে?

মানবদেহে দুই ধরনের কোলেস্টেরল থাকে। ভালো কোলেস্টেরল রক্তনালির পুষ্টি জোগায়, রক্তনালির দেয়ালে চর্বি জমতে বাঁধা দেয়। আর খারাপ কোলেস্টেরলগুলো মাত্রায় বেড়ে গেলে রক্তনালির দেয়ালে জমে যায়। এ থেকে হৃদরোগজনিত রোগের আশঙ্কা থাকে। এ কারণে খারাপ কোলেস্টেরলের পরিমাণ সব সময় নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। নানা কারণে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়তে পারে। এর মধ্যে খাদ্যাভ্যাসও দায়ী। কিন্তু পানি কম খেলেও কি রক্তের কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়? এ বিষয়ে নানা তথ্য জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, পানি কম খেলে শরীরে পানির ভাগ কমে যায়। এই গরমে ডিহাইড্রেশন বা শরীরে পানির ভাগ কমে যাওয়ার আশঙ্কা আরো বেশি। ডিহাইড্রেশনের কারণে পেশিতে, নানা অস্থিসন্ধিতে ব্যথা বেড়ে যায়।

বিজ্ঞানীরা বলেছেন, পানি কম খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। সকালের নাশতার সময় পানি কম খেলে লিপিড বাড়তে থাকে। এক গবেষণায় দেখা গেছে, এই সময় এইচডিএল ও এলডিএল দুইরকম কোলেস্টেরলের পরিমাণই বেড়ে যায়। এছাড়াও অ্যাপোলিপোপ্রোটিন এ-১, অ্যাপোলিপোপ্রোটিন বি-এর পরিমাণও বেড়ে যায়। তবে এতে ট্রাইগ্লিসারাইডের পরিমাণে তেমন পার্থক্য হয় না বলে বলে জানিয়েছেন ভারতের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসক চন্দ্রশেখর।

ওই চিকিৎসকের মতে, একাধিক গবেষণায় দেখা গেছে, দিনে বেশি করে পানি খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কোলেস্টেরলের হার অনেকটাই কমে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close