গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২৮ মে, ২০২৩

গো-খাদ্যের উচ্চমূল্য

বিপাকে সিরাজগঞ্জের খামারিরা

গো-খাদ্যের উচ্চমূল্যে সিরাজগঞ্জের খামারিদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। গো-খাদ্যের উচ্চমূল্যের সংকটে এরই মধ্যে দুধের উৎপাদন কমে গেছে। গবাদী পশু লালন-পালন নিয়ে হিমশিম খাচ্ছেন, বিপাকে পড়েছেন সেখানকার খামারিরা।

গো-খামারিরা বলছেন, দুধ উৎপাদন বাড়ানোর জন্য চাই সাশ্রয়ী মূল্যে গো-খাদ্যের জোগান। এছাড়া সংগতিপূর্ণ বাজারদর। এসব নিশ্চিত করা না হলে ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের দুগ্ধ খামারিদের টিকিয়ে রাখা কঠিন হবে। এর নেতিবাচক প্রভাব পড়বে দুগ্ধ উৎপাদনে। ব্যাহত হতে পারে দুধে স্বয়ংসম্পূর্ণ হওয়ার কার্যক্রম। একই সঙ্গে উৎপাদন ব্যয়ের লাগাম টানা না গেলে ক্ষতির মুখে পড়তে পারে এ খাত।

খামারি সূত্রে জানা যায়, বর্তমান বাজারে প্রতি মণ গমের ভুসি ২ হাজার ১০০ টাকা, ফিড ১ হাজার ৬৪০ টাকা, খেসারি ভুসি ১ হাজার ৬৫০ টাকা, ছোলা ভুসি ১ হাজার ৪৫০ টাকা, খড় এক মণ (৩০ কেজি) ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শাহজাদপুর উপজেলার পোতাজিয়া এলাকার খামারি মোমতাজ উদ্দিন বলেন, আমার খামারে ছোট-বড় মিলে ১১০টি গরু রয়েছে। প্রতিদিন আমি দুই বেলা মিলে ১০ মণ দুধ পাচ্ছি। কাশিয়াহাটা গ্রামের গো-খামারি হাসিব খান বলেন, আমার খামারে ৫০টি গাভি রয়েছে। কিছুদিন আগে প্রতিদিন ৩৮০ থেকে ৩৯০ লিটার দুধ উৎপাদন হতো। তবে গো-খাদ্যের উচ্চমূল্যে হিমশিম খেতে হচ্ছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ আরাভ এগ্রো ডেইরি ফার্মের ম্যানেজার আলমগীর হোসেন জানান, তার খামারে ৬৫টি গাভি আছে। প্রতিদিন ২০০ লিটারের ওপরে দুধ দিচ্ছে। দানাদার গো-খাদ্যের মূল্য বৃদ্ধির ফলে দুধের উৎপাদন খরচ বেড়ে গেছে। আর আমাদের লোকসান গুনতে হচ্ছে। পাইকপাড়া গ্রামের আরমান আলী জানান, খাদ্যের দাম বৃদ্ধির ফলে গাভিকে চাহিদামতো খাদ্য দিতে না পারায় গাভির দুধ কমে গেছে। জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় দুগ্ধ খামার রয়েছে ১৩ হাজার ৪৮০টি। এগুলো থেকে প্রতি বছর ৬ দশমিক ৪৯ লাখ টন দুধ উৎপাদন হয়।

সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদার বলেন, দানাদার খাদ্যের উচ্চমূল্যে খামারিরা বিপাকে পড়েছেন। এরই মধ্যে খামারি ও কৃষকদের ভুট্টা চাষের পরামর্শ দেওয়া হচ্ছে এবং সাইলেস খাবার তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সাইলেস খাবারে দানাদার খাবারের চেয়ে অর্ধেক খরচ কম হবে। এতে দুধ ও মাংস উৎপাদনে খামারিরা লাভবান হবে বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close