প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মে, ২০২৩

প্রথম কলাম

খওয়ার আগে আম পানিতে ভিজিয়ে রাখুন

বাজারে এখন নানা জাতের আমের সমারোহ। আম এমন একটি ফল যা ছোট-বড় সবার পছন্দের। মিষ্টি-রসালো স্বাদের আম পুষ্টিগুণেও ভরপুর। আম অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাণ্ডার। এসব উপাদান শরীরে শক্তি জোগায়, পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও হজমণ্ডসংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন-এ এবং সি থাকায় এটি ত্বক এবং চুলের জন্যও বেশ উপকার।

অনেকেই আছেন বাজার থেকে কেনার পর আম ফ্রিজে রাখতে পছন্দ করেন, আবার অনেকে খাওয়ার বা সংরক্ষণ করার আগে আম ঘণ্টা-দু-এক পানিতে ভিজিয়ে রাখেন। খাওয়ার আগে আম পানিতে এতক্ষণ ভিজিয়ে রাখার বা আদৌ ভিজিয়ে রাখার প্রয়োজন আছে কি না তা জানানো হয়েছে হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে।

প্রতিবেদন বলছে, আম শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। এতে থাকা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তবে সঠিক পদ্ধতিতে ফল খাওয়া গুরুত্বপূর্ণ। খাওয়ার আগে আম ভিজিয়ে রাখলে সঠিক পুষ্টি পেতে সাহায্য করে।

ভারতের আহমেদাবাদের নারায়না হৃদালয় মাল্টি স্পেশালিটি হাসপাতালের সিনিয়র ক্লিনিক্যাল ডায়েটেশিয়ান শ্রুতি ভরদ্বাজ বলেন, আম খাওয়ার আগে ভিজিয়ে রাখা একটি প্রাচীন ঐতিহ্য। এর পেছনে ভালো কারণ রয়েছে। মূলত, এই প্রক্রিয়াটি আম থেকে অ্যান্টি-নিউট্রিয়েন্ট অপসারণ করতে সাহায্য করে। অ্যান্টি-নিউট্রিয়েন্ট কিছু পুষ্টি যেমন- আয়রন, ক্যালসিয়াম ইত্যাদি শোষণে বাধা দেয়। আম ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখলেই কীটনাশক দূর করার জন্য যথেষ্ট। সাধারণ কলের পানি দিয়ে ভিজিয়ে রাখলেও উপকারিতা পাওয়া যায়। আম ভিজিয়ে রাখলে আরো যেসব উপকারিতা মেলে।

১. ভারতীয় পুষ্টিবিদ সাক্ষী লালওয়ানি জানান, আমের মধ্যে ফাইটিক অ্যাসিড নামে পরিচিত একটি প্রাকৃতিক অণু থাকে, যা বেশ কয়েকটি ফল, শাকসবজি এমনকি বাদামেও দেখা যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close