প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২৩

প্রথম কলাম

যেভাবে রাস্তার খাবারও হবে নিরাপদ...

পবিত্র মাহে রমজান উপলক্ষে বিভিন্ন এলাকাতেই এখন বসেছে ইফতারসামগ্রীর পসরা। সারা দিন রোজা রেখে অনেকেই ঘরে ইফতার বানাতে চান না। যার কারণে তারা নির্ভর করে রাস্তায় পসরা বসা লোভনীয় ইফতারসামগ্রীর ওপর। কিন্তু বাইরের ধুলাবালিতে থাকা এসব ইফতারসামগ্রী খাওয়া কি স্বাস্থ্যের জন্য নিরাপদ?

বিভিন্ন এলাকায় বসা খাবারের মধ্যে পুরান ঢাকার চকবাজারে রমজান মাসে বসে ইফতারসামগ্রীর সবচেয়ে বড় আয়োজন। এ ছাড়া বিভিন্ন এলাকার রাস্তাতেই ছোট বড় এ আয়োজন লক্ষ করা যায়। যেসবের যেকোনো একটি থেকেই আপনি কিনে আনছেন আপনার পছন্দমতো ইফতারসামগ্রী। এ ইফতারসামগ্রী যেন আপনার স্বাস্থ্যঝুঁকির কারণ না হয়ে ওঠে তাই ইফতার কিনার সময় কিছু বিষয় প্রাধান্য দিতে পারেন। যে বিষয়গুলো একটু গুরুত্ব দিলেই রাস্তার যেকোনো খাবারই হতে পারে খাওয়ার জন্য নিরাপদ।

দীর্ঘ সময় আগে ভেজে রাখা ইফতারসামগ্রী না কিনে চেষ্টা করুন আপনার সামনেই কড়াইতে ভাজছে এমন খাবার কিনতে। আপনার সামনেই মাত্র বেজে উঠিয়েছে এমন গরম খাবারই ঠোঙায় ভরে নিন। স্বাস্থ্য সুরক্ষার জন্য ঠোঙার পরিবর্তে নিজস্ব বক্স ব্যবহার করেত পারেন। যে বিক্রেতার হাতে গ্লাভস বা পলি প্যাঁচানো আছে সেখান থেকে আপনার ইফতারসামগ্রী কিনুন। ইফতারসামগ্রী যে দিচ্ছে তাকেই যদি খাবারের দাম নিতে দেখেন তবে সে দোকানে ঢুকবেন না। এতে খাবারে টাকার জীবাণু ঢুকে যায়। সময় সংবাদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close