প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মার্চ, ২০২৩

টিপু সুলতানের মৃত্যু নিয়ে ভারতে নতুন বিতর্ক

অষ্টাদশ শতকে মহীশুরের শাসক টিপু সুলতানের ‘প্রকৃত হত্যাকারী’ নিয়ে এবার নতুন বিতর্ক ভারতের কর্নাটকের রাজনীতিতে। কীভাবে তার মৃত্যু হয়েছিল সেটা নিয়ে কর্নাটকে আসন্ন বিধানসভা ভোটের আগে নতুন বিতর্ক উসকে দিলো বিজেপি। সম্প্রতি, ‘টিপু নিজকানাসুগালু’ নামে একটি নাটকের প্রসঙ্গ তুলে বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক সিটি রবি এবং রাজ্যের দুই মন্ত্রী অশ্বথ নারায়ণ ও গোপালাইয়া দাবি করেন, টিপুকে খুন করেছিলেন উরি ও নাঞ্জে নামে দুই ভোক্কালিগা জনগোষ্ঠীর বিদ্রোহী। ঘটনাচক্রে, বিজেপির ওই তিন নেতাও ভোক্কালিগা জনগোষ্ঠীর। এরপর শোভা করন্ডলাজের মতো কেন্দ্রীয় মন্ত্রীও একই দাবি করেন। আর তা নিয়েও শুরু হয় বিতর্ক।

ইতিহাস বলছে, ১৭৯২ সালে তৃতীয় ইঙ্গ-মহীশুর যুদ্ধে ব্রিটিশ বাহিনীর হামলায় নিহত হয়েছিলেন টিপু। ‘টিপু নিজকানাসুগালু’ নাটকের কোনো ঐতিহাসিক ভিত্তি নেই বলে ইতিহাসবিদদের বড় অংশের দাবি। কিন্তু কর্নাটকের আসন্ন বিধানসভা ভোটের আগে মেরুকরণের অঙ্ক ‘পাখির চোখ’ করেই বিজেপির এই পদক্ষেপ বলে অভিযোগ বিরোধী কংগ্রেস ও জেডির (এস)। গত ফেব্রুয়ারিতে কর্নাটকের বিজেপি সভাপতি নলিনকুমার কাতিল বলেছিলেন, কর্নাটকের পবিত্র মাটিতে টিপু সুলতানের ভক্তদের বেঁচে থাকাই উচিত নয়! পাশাপাশি বিজেপির এক সভায় তিনি বলেন, আমরা ভগবান রাম, ভগবান হনুমানের ভক্ত। আমরা ভগবান হনুমানের সামনে প্রার্থনা করি, প্রণাম জানাই। আমরা টিপু সুলতানের বংশধর নই। আসুন টিপুর বংশধরদের তাদের দেশে ফেরত পাঠাই! তার সেই মন্তব্যের জেরেও উত্তেজনা ছড়িয়েছিল। বস্তুত, কর্নাটকের রাজনীতিতে টিপু সুলতান নামটি বরাবরই বিজেপির মেরুকরণের রাজনীতির হাতিয়ার। বিজেপির চোখে, ব্রিটিশের বিরুদ্ধে যুদ্ধের শহীদ টিপু ‘হিন্দু-হত্যাকারী’। শ্রীরঙ্গপত্তনমে টিপুর মসজিদ আদতে মন্দির ভেঙে গড়া বলেও হিন্দুত্ববাদীদের অভিযোগ। ২০১৭ সালে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কংগ্রেস সরকার টিপুর জন্মজয়ন্তী পালন শুরু করার পরে সেই মেরুকরণ আরও চরমে পৌঁছায়। অমিত শাহ সরাসরি ওই ঘটনাকে ‘মুসলিম তোষণ’ বলেছিলেন।

২০১৮ সালে বিধানসভা ভোটের আগে টিপুর ২১৯তম মৃত্যুবার্ষিকীতে ‘মহীশুর’-এর প্রাক্তন শাসককে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধের জন্য কুর্নিশ জানায় পাকিস্তান সরকার। বিজেপি প্রচারে নামে, ‘কংগ্রেসের নায়ককে’ শ্রদ্ধা জানাচ্ছে পাকিস্তান। ঘটনাচক্রে, চলতি বছর ওই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা। কর্নাটকের জনসংখ্যার ১৩ শতাংশ মুসলমান। ২২৪টির মধ্যে ১৯টি আসনের নির্ণায়ক মুসলিম ভোট। সেই আসনগুলো বাদ দিয়েই বিজেপি জয়ের পরিকল্পনা করছে বলে একাংশের ধারণা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close