প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

প্রথম কলাম

প্রোটিন কখন খাবেন

শরীরের যত্ন নিতে নিয়ম করে প্রোটিন খেতে বলা হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে ওজন নিয়ন্ত্রণে রাখা প্রোটিনের ভূমিকা অনবদ্য। শরীরে কোষ ও টিস্যু গঠনে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে শুধু প্রোটিন খেলেই হবে না, খেতে হবে সময়মতো। চিকিৎসকদের মতে, প্রাপ্তবয়স্ক মানুষের ১ গ্রাম করে প্রোটিন খাওয়া উচিত। তবে পরিমাণ যা-ই হোক, দিনের কোন সময়ে প্রোটিন খাচ্ছেন, তাতে মন দেওয়া জরুরি।

পুষ্টিবিদরা রোগা হওয়ার ডায়েটে প্রোটিনযুক্ত খাবার রাখতে বলেন। কারণ তাতে দীর্ঘক্ষণ ভর্তি থাকে পেট। ফলে বারবার খাওয়ার ইচ্ছাও চলে যায়। তাই ওজন কমাতে সকালের খাবারে প্রোটিন রাখতে পারেন; খেতে পারেন রাতেও।

শরীরে ডায়াবেটিসের মাত্রা বাড়লে চিকিৎসকরা বেশি করে প্রোটিন খাওয়ার কথা বলেন। যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের সব সময়ে সুষম খাবার খাওয়া জরুরি। প্রোটিন সেই সুষম খাবারের অংশ। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে অল্প করে হলেও প্রোটিন খান সারা দিন। এতে বারবার খাবার খাওয়ার প্রবণতা কমবে।

অন্তঃসত্ত্বাদের জন্য : অন্তঃসত্ত্বা অবস্থায় ডায়েটে প্রোটিন রাখা জরুরি বলে মনে করেন চিকিৎসকরা। গর্ভস্থ সন্তান এবং মায়ের স্বাস্থ্যের যত্ন নিতে রোজ প্রোটিন খাওয়া বাধ্যতামূলক। সারা দিনে যত বার খাবেন, তার সঙ্গে একটু করে প্রোটিন খান। এতে শরীরে পর্যাপ্ত প্রোটিনের চাহিদা মিটবে। খবর : আনন্দবাজার পত্রিকার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close