নিজস্ব প্রতিবেদক

  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

বিএসসির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী রবিবার (৫ ফেব্রুয়ারি) উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হয়েছে। এদিন সকালে কেক কাটা হয় এবং পরে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য দেন সংস্থার নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক কমডোর মো. জিয়াউল হক। তিনি বলেন, বিএসসি বর্তমানে পরিবহন খাতে একটি লাভজনক প্রতিষ্ঠান। ২০২১-২২ অর্থবছরে বিএসসি ২২৫ কোটি টাকা লাভ করেছে। আগামীতে আরো নতুন নতুন জাহাজ বিএসসির বহরে যুক্ত হওয়ার মাধ্যম বিএসসির কার্যক্রম আরো অধিক ব্যপ্তিতে সম্প্রসারিত হবে যার পরিপ্রেক্ষিতে অধিক মুনাফা অর্জনের পাশাপাশি কর্মস্থান সৃষ্টিসহ দেশের অর্থনৈতিক উন্নয়নে বিএসসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ তিনি সংস্থার সব কর্মকর্তা-কর্মচারীকে নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের আহ্বান জানান। কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন চট্টগ্রাম বিএসসির মহাব্যবস্থাপক (প্রশাসন), মোহাম্মদ আশরাফুল আমিন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমুদ্র পরিবহনে জনগণ ও সরকারের অংশীদারত্ব নিশ্চিত করতে স্বদেশ প্রত্যাবর্তনের মাত্র ২৫ দিনের মাঝে তার ঐকান্তিক প্রচেষ্টায় ও পৃষ্ঠপোষকতায় ১৯৭২ সনের ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির ১০নং আদেশমূলে প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সমুদ্রপথে বাণিজ্যিক জাহাজ পরিচালনাকারী একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন সংক্ষেপে বিএসসি। উপকূলবর্তী একটি দেশে নৌবাণিজ্যের গুরুত্ব উপলব্ধি করে সরকার গঠনের পর বৈদেশিক বাণিজ্যের যাবতীয় কর্মকাণ্ড যথাযথভাবে পালন করতে নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের হাতে রাখেন তিনি। জন্মলগ থেকে আন্তর্জাতিক নৌপথে নিরাপদ ও দক্ষ হাতে পণ্য পরিবহন নিশ্চিত করে দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে বিএসসি। দেশের আমদানি-রপ্তানির এক বিশাল অংশ বিএসসির জাহাজের মাধ্যমে পরিবহন করা হয়। এর মাধ্যমে বিএসসি পরিবহন খাতে জাতীয় অর্থনীতিতে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পাশাপাশি জাতির যেকোনো দুর্যোগ মুহূর্তে বিএসসির জাহাজগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়া বৈদেশিক পণ্য পরিবহন করে বৈদেশিক মুদ্রা অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

বর্তমান সরকারের রূপকল্প-২০৪১, ডেল্টা প্ল্যান, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি, সুনীল অর্থনীতি এবং সামুদ্রিক অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে বর্তমান বাণিজ্যিক চাহিদাকে বিবেচনায় নিয়ে বিএসসির জন্য বিভিন্ন ধরন ও ধারণক্ষমতা সম্পন্ন বেশ কিছু সংখ্যক জাহাজ অর্জনের পরিকল্পনা রয়েছে। সামুদ্রিক অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে বিএসসির জাহাজ অর্জন পরিকল্পনার মধ্যে একাধিক বিভিন্ন আকার ও ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ সংগ্রহের কার্যক্রম অন্তর্ভুক্ত। অধিকন্তু দেশের মোট আমদানি ও রপ্তানি বাণিজ্যে সরকারি খাতে পরিবহন সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যবসায়িক চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে বিএসসির বিভিন্ন প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close