প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩১ জানুয়ারি, ২০২৩

প্রথম কলাম

অর্গানিক ফুডের নামে কী খাচ্ছি আমরা?

বাজার সয়লাব অর্গানিক খাবারে। স্বাস্থ্য সচেতন মানুষ, যাদের আর্থিক সঙ্গতি মোটামুটি, নিরাপদ খাবারের নিশ্চয়তা পেতে একটু বেশি দামে হলেও কিনছে অর্গানিক খাবার। কিন্তু অর্গানিক ফুড নামে যত খাবার এখন বাজারে পাওয়া যাচ্ছে, তার কত শতাংশ অর্গানিক? আসলে খাদ্যপণ্যের গায়ে ‘অর্গানিক’ লেবেল থাকা মানেই সেগুলোতে কীটনাশক বা বালাইনাশক ব্যবহৃত হয়নি তা কিন্তু না!

‘অর্গানিক খাবার অনেক বেশি স্বাস্থ্যসম্মত’ বিজ্ঞানীদের মতে, এটি একটি ভুল ধারণা। স্ট্যানফোর্ড সেন্টার ফর হেলথ পলিসির শিক্ষক ড. কৃস্টাল স্মিথ-স্প্যাঙ্গলার বলেন, কেউ কেউ বিশ্বাস করেন, অর্গানিক খাবার সবসময়ই অধিক স্বাস্থ্যকর ও পুষ্টিকর। বিস্ময়কর হলো, আমরা (গবেষণায়) এমনটা দেখিনি!

গবেষণাটি থেকে প্রাপ্ত ফল হলো, অর্গানিক ও সাধারণ পণ্যে ভিটামিনের ব্যবধান নগণ্য। জৈব প্রক্রিয়ায় উৎপন্ন পণ্যে উচ্চমাত্রায় ফসফরাস পাওয়া গেছে। এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, খুব কম সংখ্যক মানুষ ফসফরাস স্বল্পতায় ভোগেন, বিধায় অর্গানিক খাবারের এই দিকটির তাৎপর্য কম।

ক্ষতিকর কেমিক্যাল বা কীটনাশকমুক্ত খাবার খাওয়াই যদি একমাত্র উদ্দেশ্য হয় তাহলে অর্গানিক খাবার খেতে পারেন। কিন্তু ‘অধিক পুষ্টিগুণসমৃদ্ধ’- স্রেফ এই লেবেল দেখে বেশি দামে কেনা হবে নির্বুদ্ধিতা। কারণ মূলত আমাদের অর্গানিক খাবারের প্রতি অত্যধিক আগ্রহের কারণেই দেশে অর্গানিক পণ্যের এত দাম। অর্থাৎ, অর্গানিক, নন-অর্গানিক বাছবিচার করতে গিয়ে ফল ও সবজি খাওয়া একেবারে কমিয়ে দেওয়াও উচিত নয়। তথ্যসূত্র : টেলিগ্রাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close