দিনাজপুর প্রতিনিধি

  ২৯ জানুয়ারি, ২০২৩

১৮ মার্চ দিনাজপুর চেম্বারের নির্বাচন

দিনাজপুরের ব্যবসায়ীদের একমাত্র ঐতিহ্যবাহী ব্যবসায়ীক প্রতিষ্ঠান দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির নিবার্চন বোর্ডের পক্ষ থেকে তফসিল ঘোষনা করা হয়েছে।

নিবার্চন অফসিল সূত্রে জানা যায়, আগামী ১৮ মাচ দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজে সকাল সাড়ে ৮টা হতে ভোট গ্রহন করা হবে। প্রতিবারের মতো এবারেও প্রার্থীরা দৌড়ঝাপ শুরু করেছে। ২৬ জানুয়ারী খসড়া ভোটার তালিকা প্রকাশ হয়েছে। তাতে দেখা যায় মোট ভোটারের সংখ্যা ২ হাজার ১ শ ৮৯ জন ভোটার। এর মধ্যে নতুন সদস্য হিসেবে ভোটাধীকার পেয়েছে ১৪৬জন। তথ্য অনুসন্ধানে জানা যায়, গত নিবার্চনে ভোটার সংখ্যা ছিল ২৬০২ জন ভোটার। এর মধ্যে বিধি সম্মত নয় এবং ভূয়া ভোটারের উপ¯ি’তি থাকায় চেম্বারের মাদার সংগঠন এফবিসিসিআই এর আরবিটেশন ট্রাইবুনালে নিবার্চনের অনিয়ম তুলে ধরে চেম্বারের কতিপয় সদস্য অভিযোগ দায়ের করেছিলেন। তারই প্রেক্ষিতে শুনানী শেষে চেম্বারের নিবার্চনী কমিটিকে অভিযোগ খন্ডনের জন্য তিনবার সময় বাড়ানো হলেও যথাযথ প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হওয়ায় ট্রাইবুনাল নিবার্চত বাতিল ঘোষনা করেন। উক্ত আদেশের বিরুদ্ধে নিবার্হী কমিটির পাঁচজন সদস্য মহামান্য হাইকোর্ট এবং তৎপরবতীর্তে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্টের আপিলাদ ডিভিশনে লীভ পিটিশন দাখিল করেন। ফুল বে শুনানি অন্তে আবেদনটি খারিজ করেন। ফলে এফবিসিসিআই এর আদেশের আলোকে বানিজ্য মন্ত্রনালয় দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিতে দিনাজপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান সাহেবকে প্রশাসক নিযুক্ত করেন।

প্রশাসক চেম্বারের নিবার্চন সুষ্ঠ ও স্বচ্ছ করার উ˜েদ্যশে গত ২৮ ডিসেম্বর তফসিল ঘোষনা করেন। তারই আলোকে গত ২৬ জানুয়ারী-২০২৩ ভোটার তালিকা প্রকাশিত হয়। খসড়া ভোটার তালিকার সংখ্যা থেকে গত নিবার্চনের ভোটার তালিকার সংখ্যা থেকে ৫৫০ জন ভোটার সদস্য নবায়ন করতে পারেন নাই। প্রকাশিত ভোটারের সংখ্যা থেকে দেখা যায় গত নিবার্চনে ভোটার তালিকায় যে ধরনের অনিয়মের কারণে ভোটার সংখ্যা বৃদ্ধি হয়েছিল তা এফবিসিসিআই এর আদেশের আলোকে প্রমাণিত হয়েছে। যা হোক তারপরও দিনাজপুরে ব্যবসায়ীদের কামনা এবার সুষ্ঠ ও স্বচ্ছ একটি নিবার্চন উপহার দেবেন প্রশাসক ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close