সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০২৩

সাহিত্য পুরস্কার পাচ্ছেন সিরাজগঞ্জের তিন গুণী

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য সিরাজগঞ্জের তিন গুণীজন বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তারা হলেন কথা সাহিত্যিক, বীরমুক্তিযোদ্ধা ও সাবেক রাষ্ট্রদূত ইকতিয়ার চৌধুরী। ভ্রমণ, আত্মজীবনী, স্মৃতিকথা ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য মনোনীত হন তিনি। এছাড়া ফোকলোরে বিশেষ অবদানের জন্য মনোনীত হয়েছেন শাহজাদপুর উপজেলার আব্দুল খালেক। অন্যজন একই উপজেলার আব্দুল জলিল।

বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে অবদানের জন্য ইকতিয়ার চৌধুরী, আব্দুল খালেক ও আব্দুল জলিলসহ ১৫ জনের তালিকা প্রকাশ করে। আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন।

পলাশডাঙ্গা যুব শিবিরের বীর মুক্তিযোদ্ধা ইকতিয়ার চৌধুরী ১৯৫৪ সালের ৮ ডিসেম্বর সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তার বাবা নতুন কবিতার অন্যতম কবি চৌধুরী ওসমান ও মা হামিদা সুলতানা। সত্তরের শেষভাগ থেকে তিনি লেখালেখি করছেন। গল্প, উপন্যাস, ভ্রমণ কাহিনিসহ প্রকাশিত গ্রন্থ সংখ্যা ১৮ এর বেশি। এর মধ্যে উল্লেখযোগ্য যমুনা সম্প্রদায়, সোনালী জীবনের ভার, সমতটের স্বর এবং যুদ্ধের পর মুক্তিযোদ্ধা।

ড. আব্দুল খালেক ১৯৬২ সালে সরকারি অ্যাডওয়ার্ড কলেজে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলা অ্যালমনাইয়ের প্রধান উপদেষ্টা। তিনি একাধারে শিক্ষাবিদ, প্রাবন্ধিক, কলামনিস্ট ও রাজনীতিবিদ। তিনি বাংলা, ইংরেজি, সংস্কৃত ও চীন ভাষায় পারদর্শী। অধ্যাপক ড. মুহম্মদ আব্দুল জলিল ফোকলোর গবেষক ও লেখক। তিনি বাংলা একাডেমির একজন ফেলো। বাংলা একাডেমিতে কিছুকাল কাজ করেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। এরপর একই প্রতিষ্ঠানে ফোকলোর, বাংলা, নাট্যকলা ও সংগীত বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close