বশির আহম্মেদ মোল্লা, নরসিংদী

  ২৮ জানুয়ারি, ২০২৩

নরসিংদীতে বোরো চাষের উৎসব

নরসিংদীর মাঠগুলোতে বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন জেলার কৃষকরা। সকাল থেকে সন্ধ্যার পূর্ব সময় পর্যন্ত প্রতিদিনই মাঠে মাঠে বীজতলা থেকে চারা উঠানো ও চারা রোপণে ব্যস্ত থাকতে দেখা যায় কৃষকদের। বিগত বছরগুলোতে জেলায় বোরো আমন ধানের ফলন ও দাম ভালো পাওয়ায় চলতি বোরো আমন চাষকে ঘিরে মাঠে মাঠে যেন উৎসব শুরু হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে জেলায় চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৬ হাজার ৬৫০ হেক্টর জমি, উৎপাদনের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৮৪৯ টন। চাষাবাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী নরসিংদীর সদর উপজেলায় ৮৫ ২০ হেক্টর, পলাশ উপজেলায় ৪ হাজার ২৮১ হেক্টর, শিবপুর উপজেলায় ১০ হাজার ১৬৭ হেক্টর, মনোরদী উপজেলায় ১১ হাজার ১৪৯ হেক্টর, বেলাব উপজেলায় ৫ হাজার ৮৪১ হেক্টর ও রায়পুরা ১৬ ৮৮২ হেক্টর। এ পর্যন্ত মোট লক্ষ্যমাত্রার শতকরা ৪৫ ভাগ অর্থাৎ ২৫ হাজার ৪৯২ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। বোরো ধান রোপণের মৌসুম শেষ হওয়ার আগেই তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি জমিতে বোরো ধান চাষের পাশাপাশি বাম্পার ফলনের আশা করছেন জেলা কৃষি বিভাগ। চলতি বোরো মৌসমে আবহাওয়া অনুকূলে থাকলে এবারো ভালো ফলন পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করছেন স্থানীয় কৃষকরা।

গত বছর ভালো ফলন ও দাম পেয়ে আরো বেশি উৎসাহ নিয়ে বোরো চাষের ফলে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি বাম্পার ফলনের আশা করছেন নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সরেজমিনে নরসিংদীর জেলার চরাঞ্চলসহ বেশ কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে বোরো আমন ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যান্ত্রিক কৃষি যন্ত্র ট্র্যাক্টর ও পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষ ও মই দেওয়ার কাজ। কোথাও কোথাও গভীর নলকূপ, ডোবা ও নদীতে পাম্প স্থাপন করে জমিতে সেচ দেওয়া হচ্ছে। তবে চলতি বছরে বিদ্যুৎ ঘাটতি থাকায় সেচ পাম্পের জন্য বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় বিপাকে পড়েছেন জেলার অনেক কৃষকরা। কাক ডাকা ভোরে ঘন কুয়াশাকে উপেক্ষা করে শরীরে হালকা শীতের পোশাক জড়িয়ে, মাথায় গরম কাপড় পড়ে বীজতলা থেকে ধানের চারাগাছ তুলতে ব্যস্ত রয়েছেন শ্রমিকরা। কেউ জমিতে হাল চাষ করছেন, কেউ জমির আইলে কোদাল দিয়ে কোপাচ্ছেন। কেউ আবার জৈব সার দিতে ব্যস্ত।

কেউ আবার সেচের জন্য ড্রেন নির্মাণ বা পাম্পের জন্য ঘর তৈরি করছেন। অনেকে তৈরি জমিতে পানি সেচ দিয়ে ভিজিয়ে রাখছেন। কেউ আবার বীজতলা থেকে ধানের চারা তুলে তা রোপণের জন্য মাথায় করে জমিতে নিয়ে যাচ্ছেন। সব মিলিয়ে বোরো আমন ধান রোপণের যেন ব্যস্ততার শেষ নেই। নরসিংদীর সর্বত্রই বোরো চাষাবাদের উৎসব বিরাজ করছে। মহিষাশুরা এলাকার বোরো চাষি হেলাল উদ্দিন বলেন, গত বছর বোরো চাষ করে দাম ভালো পেয়েছিলাম। এবারো সেই আশায় সাড়ে সাত বিঘা জমি বোরো ধান রোপণের জন্য প্রস্তুত করেছি। দুই-তিন দিনের মধ্যেই ধান রোপণের কাজ শেষ করতে পারব। গণেরগাঁও এলাকার বোরো চাষি জয়নাল বলেন, গত মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের বোরো রোপণ করে ধানের ভালো ফলন পেয়েছিলাম সেইসঙ্গে বাজারদর ভালো থাকায় ভালো থাকা মোটামুটি লাভের মুখ দেখেছিলাম। এ বছর শ্রমিকের মজুরি অনেক বেশি। তাই স্বামী-স্ত্রী উভয়ে মিলেই বোরো ধান রোপণের জন্য জমি প্রস্তুত করছি। নাগরিয়া কান্দি এলাকার ফিরোজ মিয়া বলেন, বোরো মৌসুমের শুরুতে কোল্ড ইনজুরির কারণে বীজতলার অনেক চারা নষ্ট হয়ে গেছে। কোল্ড ইনজুরি থেকে চারা রক্ষার্থে কৃষি কর্মকর্তার পরামর্শে বীজতলার চারা পলিথিন দিয়ে ঢেকে রেখেছি। কয়েকদিনের মধ্যেই জমিতে রোপণ করা জন্যে বীজতলা থেকে চারা তোলা শুরু করেছি। করিমপুর এলাকার শুক্কুর আলী নামে এক বর্গা চাষি বলেন, গত বছর আট বিঘা জমিতে বোরো ধান রোপণ করে বেশ লাভবান হয়েছিলাম। জমি চাষাবাদ খরচ ও সারের দাম অনেক বেড়ে যাওয়ায় এ বছর মাত্র তিন বিঘা জমি বোরো চাষ করছি। তিনি বলেন, আমার নিজের কোনো জমি না থাকায় অন্যের জমি চাষ করেই কোনো রকমে খেয়েপড়ে বেঁচে আছি। শিল্পায়ন ও নগরায়নের ফলে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চরের ফসলি জমির মাটি কেটে বিক্রি করে দিচ্ছে। এর ফলে আবাদযোগ্য জমিগুলো চাষাবাদের অনুপযোগী হয়ে পড়ায় দিন দিন কৃষি জমি কমে যাচ্ছে। তা ছাড়া শ্রমিকের মজুরি ও কৃষিসামগ্রীর দাম লাগামহীনভাবে বাড়তে থাকায় কৃষি কাজে উৎসাহ হারিয়ে ফেলছি। ময়মনসিংহের গফরগাঁও থেকে এ অঞ্চলে কাজ করতে আসা কৃষি শ্রমিক হেমায়েত উল্লাহ বলেন, করোনা মহামারির কারণে সংসারের একমাত্র উপার্জনক্ষম আমার বড় ছেলেকে হারিয়ে ফেলেছি। তার মৃত্যুতে আমাদের পরিবারে চরম দুর্ভোগ নেমে এসেছে তাই পরিবারের সবার মুখে দুমুঠো খাবার তুলে দিতে ঘন কুয়াশা ও প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে এই এলাকায় বোরো ধান লাগাতে এসেছি। এখানে আমাদের এলাকার তুলনায় পারিশ্রমিক অনেক বেশি পাওয়া যায়। ধান রোপণ করে একেকজন শ্রমিক থাকাণ্ডখাওয়া ছাড়া দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা মজুরি পাই। এতে কোনো রকম সংসার চলে যায়। নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক, কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা ড. মাহবুবুর রশিদ বলেন, ধানের ফলন ও দাম ভালো হওয়ায় ধান চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা। নরসিংদী জেলায় বিরি ধান ৮৮, ৮৯, ৯২ ও বঙ্গবন্ধু ১০০ এ প্রজাতির ধানের আবাদ বেশি হয়। তা ছাড়া বোরো হাইব্রিড ও স্থানীয় প্রজাতির বোরোর আবাদও করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close