প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২৩

প্রথম কলাম

পুষ্টিকর বিট খান, সুস্থ থাকুন

শীত মানেই নানা রঙিন ফল-সবজির বাহার। সালাদ কিংবা মিক্সড সবজি বানাতে অপশন থাকে প্রচুর। স্বাদেই শুধু নয়, পুষ্টিগুণেও সেগুলো নানাভাবে সমৃদ্ধ। নানা সবজির মধ্যে একটি হলো বিট। টুকটুকে লাল রঙের এই সবজি শরীরের জন্যও অনেক উপকারী। চলুন জেনে নেয়া যাক বিটের উপকারিতা...

বিটে আছে নানা ধরনের পুষ্টিগুণ। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ক্লোরিন, আয়রন, সোডিয়ামসহ নানা উপকারী উপাদান। এছাড়াও এটি শরীরে ক্যালসিয়াম ধরে রাখতে পারে বলে হাড়ের সমস্যা বেশ পরিচিত। এতে আছে হাড় মজবুত রাখার সক্ষমতা।

ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে বিটের জুস অনেক উপকারী। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি কাজ করে ক্যানসার প্রতিরোধক হিসেবে। এতে থাকা বিটেইন ও ট্রিপটোফোন নামক উপাদানে রয়েছে মন ভালো রাখার সক্ষমতা। ফলে বিট খেলে মানসিক অবসাদ ও ডিপ্রেশনের ঝুঁকি হ্রাস পায়। অনিয়মিত মাসিকের সমস্যায় বিট খুবই উপকারী। এতে আছে আয়রন, যা লোহিত কণিকা তৈরিতে সক্ষম। ফলে মাসিকের সময় হওয়া সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

বিটে থাকে প্রচুর কার্বোহাইড্রেট। গবেষণায় পাওয়া গেছে, নিয়মিত বিটের জুস পানে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায়। এতে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করতে ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। খবর ইন্টারনেটের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close