প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ডিসেম্বর, ২০২২

প্রথম কলাম

শীতে নাক বন্ধ, সতর্ক থাকবেন কীভাবে...

শীতে নাক বন্ধ হওয়া একটি বড় সমস্যা। নাকে অ্যালার্জির সমস্যা, ভাইরাস সংক্রমণ, আবহাওয়া পরিবর্তনজনিত কারণে ঠাণ্ডা সর্দি বাদেও সাইনুসাইটিসের সমস্যা হয়। শীতে এই প্রকোপ আরো বাড়ে। তখন নাক বন্ধ হতে পারে। এর লক্ষণ ও উপসর্গ শনাক্ত করে দ্রুত ব্যবস্থা নিতে পারলে সমস্যা হওয়ার কথা নয়।

এই সময় নাক থেকে ঘন, হলুদাভ শ্লেষ্মা বের হয়। একইসঙ্গে জ্বর থাকে। নাকের চারপাশে ব্যথা করে। চোখের নিচে কিংবা কপালে ফোলাভাব থাকে। নিঃশ্বাস নিতে কষ্ট হয়। মাথাব্যথার পাশাপাশি দাঁতেও ব্যথা হয়। ঘ্রাণশক্তি হ্রাস পায়। কানের ভেতরে বন্ধ বন্ধ অনুভব হয়। এ অবস্থায় রাতে কিংবা ভোরে কান-মাথা-গলা ঢেকে বের হতে হবে।

পায়ে মোজা পরে নিন। ধুলাবালি থেকে দূরে থাকুন। প্রয়োজনে মাস্ক পরুন। অ্যালার্জির কারণ জেনে নিন। অনেকক্ষণ ঠাণ্ডা পানি ঘাঁটাঘাঁটি করবেন না। যেকোনো ধোয়া থেকে দূরে থাকুন।

যদি নাক বন্ধ হয় : গরম পানির ভাপ নিন। দিনে অন্তত দুবার এমন করুন। গরম পানিতে মেনথলের দানা মিশিয়ে নিলে আরাম পাবেন। এমন অসুখে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ খেতে পারেন। তবে মাত্রাতিরিক্ত কখনই নয়। বাজার চলতি ড্রপ ব্যবহার করলেও দীর্ঘদিন করবেন না। কারণ ঘ্রাণশক্তি কমে যেতে পারে। সূত্র : হেলথলাইন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close