নিজস্ব প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২২

সিইসিকে স্মারকলিপি

তিনটি সংরক্ষিত আসনের দাবি তৃতীয় লিঙ্গের

জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের জন্য তিনটি আসন সংরক্ষিত রাখতে নির্বাচন কমিশনকে (ইসি) একটি স্মারকলিপি দিয়েছে। এ ছাড়া জাতীয় পরিচয়পত্র সংশোধনে হয়রানি কমানোরও দাবি জানান তারা। বুধবার (৩০ নভেম্বর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সভা শেষে তৃতীয় লিঙ্গের পক্ষ থেকে স্মারকলিপি দিয়ে এ দাবি জানান তারা।

সভায় সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) মো. আহসান হাবিব খান ও বেগম রাশেদা সুলতানা উপস্থিত ছিলেন। তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডার জীবনমান উন্নয়নে কাজ করা সুস্থ জীবন নামে একটি বেসরকারি কমিউনিটিভিত্তিক সংস্থার ব্যানারে তারা এ সাক্ষাৎ করেন। পরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের নেতারা।

সুস্থ জীবনের চেয়ারম্যান পার্বতী আহমেদ বলেন, আমাদের দাবি জাতীয় সংসদের সংরক্ষিত আসনে পূর্ণ হবে সবার অংশগ্রহণে। অন্ততপক্ষে সারা দেশে যেন তিনটি আসন তাদের জন্য সংরক্ষিত রেখে ভোটের আয়োজন করেন, এ দাবি আমাদের। বর্তমান প্রধানমন্ত্রীর একটি বক্তব্যের রেফারেন্স টেনে বলেন, ‘লিভ নো ওয়ান বিহাইন্ড’, কাউকে বাদ দিয়ে নয়। তাহলে জাতীয় সংসদে নারী আছে, পুরুষ আছে আমরা কই? আমাদের একজন দরকার, আমাদের দাবি-দাওয়া ও আমাদের নিয়ে কাজ করার জন্য। অন্যরা কিন্তু সেভাবে বোঝে না। যার ব্যথা সেই বোঝে।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর অনেকেই শিক্ষিত রয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের মধ্যে এখন অনেক শিক্ষিত আছে। একজন চেয়ারম্যান হলেন বিপুল ভোটে, নির্বাচন করে। আমাদের দায়িত্ব দেওয়া হলে অবশ্যই আমরা দায়িত্ব পালন করতে পারব। সমাজে হিজড়া জনগোষ্ঠী নিয়ে যে নেতিবাচক মনোভাব আছে তা নিয়ে আমরা কাজ করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close