প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ অক্টোবর, ২০২২

প্রথম কলাম

খাওয়ার পর যে ভুলে বিপদ...

খাবার পরপর অনেকের চা, কফি পছন্দ। কেউ আবার অতিরিক্ত খেয়েছেন মনে করে খাওয়ার পরই শরীরচর্চায় ব্যস্ত হয়ে যান। এমন কিছু ভুলে অজান্তেই শরীরের অনেক ক্ষতি করে ফেলি আমরা। যেসব অভ্যাস শরীরের ক্ষতি করতে পারে চলুন জেনে নেই-

খাওয়ার পরপরই গোসল করছেন না তো? খাওয়ার পর আমদের পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পরপরই গোসল করলে হজমের সমস্যা হয়।

তাই খাওয়ার পরই শরীরচর্চা করতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। খাওয়ার পর হালকা হাঁটাহাঁটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

দুপুরের ভাত-ঘুম আপনার যতই প্রিয় হোক, এই অভ্যাসই আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে। খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনো কাজ করবেন না। খাবার হজম না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে এটিও একটি কারণ।

অনেকের ধরণা, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার পর কখনোই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

অনেকেই বলেন, ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভালো নয়। বিশেষ করে যাদের অম্বলের সমস্যা আছে, তারা প্রাতঃরাশের পর ফল খান।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close