মৃণাল সরকার মিলু, তাড়াশ (সিরাজগঞ্জ)

  ২১ সেপ্টেম্বর, ২০২২

তাড়াশে টানা বর্ষণে পানির নিচে কৃষকের স্বপ্ন

সিরাজগঞ্জের তাড়াশের নিচু এলাকার রোপা ও আমনের খেত কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে পানির নিচে তলিয়ে গেছে। কৃষকেরা বেশি দামে সার ও তেল কিনে আমনের চারা রোপন করেছিল। খেত তলিয়ে যাওয়ায় দিশেহারা কৃষক। তবে কৃষি বিভাগ বলছে, আর বৃষ্টি না হলে ও কয়েকদিনের মধ্যে যদি পানি নেমে যায়, তাহলে ধানের চারার তেমন ক্ষতি হবে না।

তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ মৌসুমে তাড়াশে প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমন লাগানোও প্রায় শেষ, কিন্তু ভারী বৃষ্টিপাতে কিছু এলাকায় রোপন করা আমনের চারা পানিতে তলিয়ে গেছে। তার সংখ্যাও প্রায় ৫০০ হেক্টরের মতো। যদিও সঠিক সংখ্যাটা নেই।

সরেজমিনে দেখা গেছে, কয়েক দিনের টানা বর্ষনে ও উজান থেকে নেমে আসা ঢলে প্রায় ৫০০ হেক্টর রোপা আমনের খেত পানির নিচে তলিয়ে গেছে। উপজেলার মাধাইনগর ইউপির ওয়াশিন গ্রামের উত্তর মাঠ, ধাপের পূর্ব মাঠ, তাড়াশ পৌর এলাকার ভাদাস গ্রামের পূর্ব মাঠ, কাউরাইল মাঠ, বোয়ালিয়া গ্রামের মাঠ ও মাগুড়া বিনোদ ইউনিয়নের নাদোসৈয়দপুর পূর্ব মাঠ পানির নিচে রয়েছে।

ধামাইচ এলাকার একাধিক কৃষক বলেন, বেশি দামে সার ও তেল কিনে রোপা ও আমন লাগিয়েছিলাম। কিন্তু সেই খেত এখন পানির নিচে। বড় ধরনের আর্থিক ক্ষতি হয়ে গেলো আমাদের।

উপজেলার বিনসাড়া গ্রামের কৃষক রহমত আলী জানান, অনেক কষ্ট করে বাড়তি দামে তেল সার কিনে ৩ বিঘা জমিতে আমন ধান লাগিয়ে ছিলাম। কিন্তু কয়েক দিনের বৃষ্টিতে সেই জমি এখন পানির নিচে। বড় ক্ষতি হয়ে গেলো, কিভাবে এই ক্ষতি পূরণ করবো জানিনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close