প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২২

প্রথম কলাম

মানসিক স্বাস্থ্য ভালো রাখে পোষা প্রাণী!

আমাদের প্রত্যেকেরই কিছু না কিছু শখ থাকে। অনেকে শখ করে বাড়িতে কুকুর, বিড়ালসহ বিভিন্ন প্রাণী পুষে থাকেন। এ নিয়ে নানা জনের নানা মত থাকলেও বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যাদের বাসায় পোষা প্রাণী রয়েছে তারা শারীরিক ও মানসিকভাবে অন্যদের তুলনার বেশি সুস্থ থাকেন।

মনস্তত্ত্ববিদরা বলছেন, বাড়ি ফিরে প্রিয় পোষা কুকুরের সাদর অভ্যর্থনা কিংবা বিড়ালের আদর মাখা ডাক সারা দিনের ক্লান্তি ভুলিয়ে আপনার মনকে প্রফুল্ল করে দেবে, যা আপনার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে খুবই সহায়ক ভূমিকা পালন করে।

গবেষণায় দেখা গেছে, কুকুর, বিড়াল, পাখি এমনকি গিনিপিগ লালন-পালন করা ব্যক্তিরা তাদের পোষ্যকে খুবই ভালোবাসেন এবং তাদের পোষ্যও মালিককে অত্যন্ত ভালোবাসে। পোষা প্রাণীর উপস্থিতি পালনকারীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

পোষা প্রাণী থাকলে মানুষ যে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকে এর পেছনে শুধু মনস্তাত্ত্বিক কারণ নয় বরং বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। গবেষণায় দেখা গেছে, পোষ্যের সঙ্গে ভাববিনিময় রক্ত চাপ কমাতে সহায়তা করে, হৃদস্পন্দনের হার কমায় এবং শরীরে স্ট্রেস নিয়ন্ত্রণকারী হরমোন যেমন- করটিসল এবং ডোপামিনের কাজের ওপর ইতিবাচক প্রভাব বিস্তার করে।

যেকোনো প্রাণী তার পালনকারীকে নিঃশর্ত ভালোবাসে। পোষা প্রাণীর সঙ্গে যোগাযোগ মানুষের শরীরে অক্সিটোসিন নামের হরমোনের মাত্রা বাড়ায় যা ‘ভালোবাসার হরমোন’ নামে পরিচিত। অক্সিটোসিন মানুষের মাঝে সামাজিক বন্ধন দৃঢ় করে এবং মানসিক চাপ এবং উদ্বিগ্নতা দূর করতে সহায়তা করে। এছাড়াও এই হরমোন মানুষের মাঝে সহনশীলতা বৃদ্ধিতে সহয়তা করে।

সম্পর্কের মাঝে সহনশীলতার অভাব, সামাজিক দূরত্ব, একাকিত্ব মানুষের দুশ্চিন্তা, উদ্বিগ্নতা এবং মানসিক চাপ বাড়ায়। যদিও পোষা প্রাণী কখনো মানুষের স্থান পূরণ করতে পারে না তবুও তাদের অসীম নিঃস্বার্থ ভালোবাসা এবং বিশ্বস্ততা একজন মানুষের জীবনে যথার্থ সঙ্গীর মতো পাশে থাকে, মনস্তাত্বিক যোগাযোগ বাড়াতে সহায়তা করে এবং অনুপ্রেরণা জোগায়। এই অনুভূতিগুলো একজন মানুষের মানসিক চাপ, দুশ্চিন্তা এবং একাকিত্ব লাঘবে ভূমিকা রাখে।

তাই বলা যায়, বাসায় পোষা প্রাণী রাখলে স্বাভাবিকভাবেই আপনি অন্যদের তুলনায় অধিক ভালো সময় পার করবেন এবং একটি তুলনামূলক কম মানসিক চাপ, দুশ্চিন্তা এবং উদ্বিগ্নতামুক্ত জীবন উপভোগ করতে পারবেন। সূত্র : সাইকোলজি টুডে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close