সংসদ প্রতিবেদক

  ১৮ আগস্ট, ২০২২

সংসদীয় কমিটি

মোংলা বন্দর উন্নয়নে কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ

পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দরের রাজস্ব বৃদ্ধির জন্য সার্বিক উন্নয়নে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ড্রেজিংসহ ইতোমধ্যে গৃহীত উন্নয়ন প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের তাগিদ দেওয়া হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান ও এম আবদুল লতিফ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে মোংলা বন্দর কর্র্তৃপক্ষের পরিকল্পনা বিভাগের প্রধান মো. জহিরুল হক স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, আগামীতে মোংলা বন্দরের ব্যবহার কয়েকগুণ বেড়ে যাবে- এই সম্ভাবন সামনে রেখে বন্দরের উন্নয়নে আট প্রকল্প চলমান রয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা ও ঢাকার আশপাশের আমদানি-রপ্তানি পণ্য, বিশেষ করে গার্মেন্টস সামগ্রী মোংলা বন্দরের মাধ্যমে সহজে পরিবাহিত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে মোংলা বন্দরের মাধ্যমে ১৭টি গার্মেন্টস প্রতিষ্ঠান ও ২৭টি টিইউজ মালামাল পোল্যান্ডে রপ্তানি করেছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষের গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও উহার বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা শেষে প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close