গোপালগঞ্জ প্রতিনিধি

  ০৭ আগস্ট, ২০২২

কাশিয়ানীতে চুরি-ডাকাতি বন্ধে পাহারা

‘হুশিয়ার সাবধান, জাগো জাগো গ্রামবাসী জাগো’- এমন হাঁকডাক দিয়ে রাতে পাহারা দিচ্ছে গ্রামবাসী। শুক্রবার (৫ আগস্ট) রাত সাড়ে ১০টার দিকে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাতইল ইউনিয়নের শ্যামবাজার এলাকায় গিয়ে দেখা গেছে এমন দৃশ্য। চুরি, ডাকাতি ও মাদক পাচার প্রতিরোধ এবং এলাকাকে নিরাপদ রাখতে পুলিশ ও গ্রাম-পুলিশের পাশাপাশি সম্মিলিতভাবে রাত জেগে পাহারা দিচ্ছে গ্রামবাসী। সম্প্রতি চোর-ডাকাতের উপদ্রব বেড়ে যাওয়ায় উপজেলার প্রতিটি এলাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে এমন পাহারার ব্যবস্থা করা হয়েছে। রাত ১০টার পর থেকে ভোর ৫টা পর্যন্ত দল বেঁধে পাহারা দিচ্ছে গ্রামবাসী।

উপজেলার জয়নগর এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাঁশের লম্বা লাঠি, বাঁশি ও টর্চলাইট নিয়ে দলবদ্ধ হয়ে পাহারা দিচ্ছে গ্রামবাসী। সন্দেহভাজনক কাউকে দেখা গেলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গ্রামবাসী এভাবে রাতে বাজার পাহারা দেওয়ায় কোনো চুরি-ডাকাতি সংঘটিত হচ্ছে না। অবৈধ কোনো কিছু বাজারে প্রবেশের সুযোগও পাচ্ছে না।

এভাবে প্রত্যেকটি গ্রামের মানুষ সজাগ থাকলে চুরি-ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে মনে করছেন স্থানীয়রা।

উপজেলার শ্যামবাজারের ইলেকট্রনিকস ব্যবসায়ী মো. শফিকুল ইসলাম বলেন, ‘বাজারে গ্রামবাসী পাহারা দেওয়ায় এখন আর চুরি-ডাকাতি হয় না। আমরা ব্যবসায়ীরা রাতে দোকানপাট বন্ধ করে অনেকটা নিরাপদ ও নিশ্চিন্তে থাকি।’

কাশিয়ানী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মাদ আলী খোকন বলেন, এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়ে হাটবাজার, পাড়া-মহল্লার প্রবেশদ্বারসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে পাহারা বসানো হয়েছে। তাদের সঙ্গে পুলিশ ও গ্রাম-পুলিশ কাজ করছে। এভাবে সজাগ থাকলে শুধু চুরি-ডাকাতি নয়, মাদক পাচারও বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন তিনি।

কাশিয়ানী থানার ওসি মো. সওগাতুল আলম বলেন, চুরি-ডাকাতি ও মাদক পাচার প্রতিরোধে জেলা পুলিশ সুপারের নির্দেশনায় প্রতিটি ইউনিয়নে স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রামবাসীর সমন্বয়ে বৈঠক করে কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি এলাকায় রাত জেগে পাহারা দিচ্ছেন তারা। গ্রামবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে রাতের বেলায় আইনশৃঙ্খলা রক্ষার কাজ অনেক সহজ হয়েছে। এভাবে প্রত্যেকটি গ্রামের মানুষ সজাগ থাকলে চুরি-ডাকাতি বন্ধ অনেকটা সহজ হবে। কমে আসছে অপরাধমূলক কর্মকাণ্ড। আইনশৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতা কামনা করেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close