নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২২

মুক্তিযুদ্ধের সংগঠক আশুতোষ সাহা স্মরণে আলোচনা সভা

আজ শনিবার (৬ আগস্ট) বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে বাম রাজনৈতিক নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক আশুতোষ সাহা স্মরণে আলোচনা সভা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আশুতোষ সাহা মেমোরিয়াল সোসাইটির আহ্বায়ক সন্তু সাহা। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নাট্য ব্যক্তিত্ব মামুনূর রশিদ, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদত হোসেন, কলামিস্ট সঞ্জীব দ্রং, ভাস্কর রাসা সিদ্দিকী, বাংলাদেশ কৃষক লীগের উপদেষ্টা ছবি বিশ্বাস।

আশুতোষ সাহা ব্রিটিশ আমলে ছাত্র অবস্থায় রিভলিউশনারি সোস্যালিস্ট পার্টি (আরএসপি) এবং পরে কংগ্রেস ও ফরোয়ার্ড ব্লকের সঙ্গে যুক্ত হন। পাকিস্তান আমলে আওয়ামী লীগ ও ন্যাপের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালে ময়মনসিংহ জেলায় মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর ভূমি সংস্কার কর্মসূচির ডাকে সাড়া দিয়ে তিনি নিজের শতাধিক একর জমি সরকারের কাছে হস্তান্তর করেন। দরিদ্র ভূমিহীনদের মধ্যে বণ্টন করার জন্য। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ড এবং রাজনৈতিক পটপরিবর্তনের পর তিনি গ্রেপ্তার হন এবং দীর্ঘদিন কারাবরণ করেন। কারাগারে থাকাকালে তিনি চোখের দুরারোগ্য ব্যাধি গ্লুকোমায় আক্রান্ত হন এবং পরে ধীরে ধীরে পুরোপুরি অন্ধ হয়ে যান। স্বাধীনতা-পরবর্তীকালে তিনি ন্যাপ ও গণতন্ত্রী পার্টির সঙ্গে সক্রিয় থেকেছেন। ১৯৯৭ সালের ১৭ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close