প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২২

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

আবহাওয়া অফিস জানিয়েছে, পরবর্তী তিন দিনে উত্তর-পশ্চিম বাঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। শুক্রবার (৫ আগস্ট) সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মাইজদীকোর্টে সর্বোচ্চ ২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও সৈয়দপুরে ২৪ ও সিলেটে ২৩ মিলিমিটার বৃষ্টি হয়। এ সময় ঢাকায় মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানায়। পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। ঢাকায় শুক্রবার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়।

ব্রহ্মপুত্র-যমুনা ও দেশের উত্তরাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদণ্ডনদীগুলোর পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানায়, কয়েক দিনে দফায় দফায় ভারী বর্ষণে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি ফের বেড়েছে। ২৪ ঘণ্টায় শহরের হার্ডপয়েন্ট এলাকায় ৩৭ সেমি ও কাজিপুর পয়েন্টে ৩৯ সেমি পানি বৃদ্ধি পায়। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী (হেডকোয়ার্টার) নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, চলতি বছরের জুন মাসের প্রথম থেকে যমুনায় পানি বাড়ছিল এবং একই মাসের তৃতীয় সপ্তাহের প্রথম থেকে পানি কমতে শুরু করে। পরবর্তীতে যমুনায় আরো ৩ দফা পানি বাড়ার পর কমে যায়। কয়েক দিন ধরে দফায় দফায় ভারী বর্ষণ হচ্ছে। এতে যমুনা নদীতে পানি বাড়ছে। তবে যমুনা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে বইছে। পানি বাড়লেও আপাতত বন্যার কোনো পূর্বাভাস নেই। বৃষ্টি কমলে পানি কমে যাবে বলেও তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close