নিজস্ব প্রতিবেদক

  ০৩ জুলাই, ২০২২

সভায় সাবেক সেতু সচিব

বিশ্বব্যাংককে ভুল বুঝিয়েছিল ষড়যন্ত্রকারীরা

পদ্মা সেতুতে অর্থায়ন থেকে সরে যাওয়ায় বিশ্বব্যাংকের কোনো দোষ দেখছেন না কল্পিত দুর্নীতির অভিযোগে কারাবরণ করা তখনকার সেতু সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি মনে করেন, এ দেশীয় ষড়যন্ত্রকারীরা বিশ্বব্যাংককে ভুল বুঝিয়েছিল। পরে যে ভুল খোদ বিশ্বব্যাংক বুঝতে পেরেছে। গতকাল শনিবার রাজধানীর গুলশানে পদ্মা সেতু নিয়ে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ছয় কিলোমিটারের এক সেতু খুলেছে স্বপ্ন আর সম্ভাবনার স্বর্ণদুয়ার। সম্ভব হয়েছে রাজধানীর সঙ্গে দেশের ২১ জেলার বাধাহীন সংযোগ স্থাপন। কিন্তু কল্পিত দুর্নীতির অভিযোগে যাদের মনে তৈরি হয়েছিল গভীর ক্ষত। সেতু উদ্বোধনের পরও যেন তা দূর হয়নি পুরোপুরি। সে সময়ের সেতু সচিব ছিলেন মোশাররফ হোসেন ভূঁইয়া, যাকে করতে হয়েছিল কারাবরণ। আজও যিনি ভুলতে পারেন না সেই কালো অধ্যায়। আর তাই ঢাকায় পদ্মা সেতুর সম্ভাবনা নিয়ে আয়োজিত আলোচনায় তিনি বললেন, অর্থায়ন থেকে সরে যাওয়ায় বিশ্বব্যাংক নয়, দোষ এ দেশের ষড়যন্ত্রকারীদের।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, পদ্মা সেতুর ক্ষেত্রে অন্য কোনো জায়গা থেকে টাকা আসেনি। অর্থ বিভাগের সঙ্গে সেতু বিভাগ ২৯ হাজার ৫০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করে। সে সময়ের আরেক ভুক্তভোগী প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বললেন, কোনো দেশে দুর্নীতির অভিযোগ তদন্তে নিজেদের নিয়মই মানেনি বিশ্বব্যাংক। আলোচনা সভায়, পদ্মা সেতুর টোলব্যবস্থার পুরোপুরি ডিজিটালাইজেশন চান ব্যবসায়ীরা। আর অর্থনীতিবিদরা বলছেন, আঞ্চলিক অর্থনীতির সঙ্গে প্রত্যাশার চেয়েও বেশি অগ্রগতি আসবে দেশের সামগ্রিক অর্থনীতিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close