নিজস্ব প্রতিবেদক

  ৩০ জুন, ২০২২

উপবৃত্তি ও অনুদানের কথা বলে প্রতারণা

মূলহোতা গ্রেপ্তার

উপবৃত্তি ও করোনাকালে অনুদান দেওয়ার কথা বলে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে ফিরোজ কবীর (২০) নামে এক প্রতারক গ্রেপ্তার হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মঙ্গলবার রাতে রংপুরের পীরগঞ্জ থানা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে।

গতকাল বুধবার দুপুরে মালিবাগ সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মুক্তা ধর।

তিনি বলেন, সম্প্রতি সরকারি বিভিন্ন বিভাগের বিশেষত শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা পরিচয়ে মোবাইলে আর্থিক লেনদেনের প্ল্যাটফরম ব্যবহার করে প্রতারণার সংবাদ পাওয়া যাচ্ছিল। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের পরিচয়ে অভিনব কায়দায় প্রতারণার বিষয়গুলো বিভিন্ন সময় দেশজুড়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। এ প্রতারণায় জড়িত চক্র শনাক্ত ও তাদের কর্মপদ্ধতি সম্পর্কে অনুসন্ধান করে আসছে সিআইডি। এরই ধারাবাহিকতায় একাধিক প্রতারক চক্রকে শনাক্ত করা সম্ভব হয়।

মুক্তা ধর বলেন, ভিকটিম ও বিভিন্ন উৎস থেকে প্রতারক চক্র সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়। পরে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ঘটনায় জড়িত থাকায় মঙ্গলবার রাতে রংপুরের পীরগঞ্জ থানা এলাকা থেকে ফিরোজ কবীরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ফিরোজ এ প্রতারক চক্রের অন্যতম হোতা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সিআইডির এ কর্মকর্তা বলেন, আসামি ঘটনার সত্যতা স্বীকার করেছে। তার নেতৃত্বে ৩-৪ সদস্যের একটি সংঘবদ্ধ প্রতারক চক্র মোবাইলে আর্থিক লেনদেনের প্ল্যাটফরম ব্যবহার করে নিজেদের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা করে আসছিল। চক্রের সব সদস্যের সম্মিলিত প্রয়াসে ‘শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা’ পরিচয়ে প্রতারণা করা হয়।

তিনি বলেন, চক্রের সদস্যরা প্রথমে বিকাশের দোকান থেকে নম্বর সংগ্রহ করে। এরপর উপবৃত্তির কথা বলে ফোনে মেসেজ পাঠায়। মেসেজে পেয়ে ভুক্তভোগীরা যোগাযোগ করলে নানা কৌশলে বিকাশের গোপন পিন নম্বর নিয়ে টাকা উত্তোলন করত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close