নিজস্ব প্রতিবেদক

  ২৯ জুন, ২০২২

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী

৫-১২ বছরের শিশুদের টিকা শিগগিরই

করোনা থেকে সুরক্ষায় শিগগিরই ৫-১২ বছরের শিশুদের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন ছিল না। এখন অনুমোদন পেয়েছি, শিশুদের জন্য উপযোগী টিকাও আমাদের হাতে এসেছে। শিগগিরই তাদের টিকা দেওয়া হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো ডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা) পরিচালিত ‘সার্টিফিকেট কোর্স অন নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার’ শীর্ষক কোর্সের উদ্বোধনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের টিকা নিতে নিবন্ধন করতে হবে। যারা এখনো করেনি, তারা যেন দ্রুত নিবন্ধন করে নেয়। শিশুর সংখ্যা কিন্তু অনেক, তাদের টিকা দিতে আমাদের সময় লাগবে। জাহিদ মালেক বলেন, সংক্রমণ বাড়ছে, প্রাণহানি শূন্য থেকে এখন নিয়মিত ঘটছে। তাই টেস্টের (পরীক্ষা) সংখ্যা বাড়াতে হবে। অফিস আদালতে যারা যান, তাদের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মানতে হবে। সবাইকে মাস্ক পরতে অনুরোধ করছি।

মন্ত্রী বলেন, দেশে চিকিৎসা এগিয়ে থাকলেও আমরা গবেষণায় পিছিয়ে। চিকিৎসকদের সেবার পাশাপাশি এতেও গুরুত্ব দিতে হবে। আগের মতো এ বছরও ১০০ কোটি টাকা রাখা হয়েছে এই খাতে। দেশেই বাইপাস, ট্রান্সপ্লান্ট সব হচ্ছে।

পাশাপাশি ভ্যাকসিন (টিকা) তৈরির পরিকল্পনা নিয়েছে সরকার। গবেষণা আরো এগিয়ে যাক আমরা সেটাই চাই। ভালো মানের গবেষণা বিএসএমএমইউতে হোক এটাই আমাদের চাওয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close