বদরুল আলম মজুমদার

  ২৩ জুন, ২০২২

স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত

বন্যার্তের পাশে থাকবে বিএনপি

ভয়াবহ বন্যা পরিস্থিতির প্রেক্ষাপটে দলের সাংগঠনিক কর্মকাণ্ডের চেয়ে বন্যার্তের পাশে দাঁড়ানোকেই অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এজন্য সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় বন্যাকবলিত মানুষের খাদ্য সহায়তায় এগিয়ে আসার জন্য দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের নির্দেশা দেওয়া হয়েছে। এর বাইরে বন্যাদুর্গত এলাকার বিত্তবান নেতাসহ প্রবাসী ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত মানুষকে ত্রাণ সহায়তা দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে বিএনপি। এরই মধ্যে বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা দুর্গত এলাকায় ত্রাণ কার্যক্রম শুরু করে দিয়েছেন। এর বাইরে বন্যাকবলিত সংশ্লিষ্ট জেলা ও মহানগর নেতারাও অংশ নিয়েছেন ত্রাণ বিতরণ কাজে।

গত সোমবার রাতে অনুষ্ঠিত বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। বৈঠকে সিলেট-সুনামগঞ্জসহ দেশের বন্যাদুর্গত এলাকায় আর্ত মানুষের প্রতি সহায়তা বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বানও জানানো হয়। এছাড়া বন্যার্তদের সহযোগিতায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ চৌধুরির নেতৃত্বে ১০ সদস্যের একটি ত্রান কমিটি গঠন করেছে বিএনপি।

দলটি বলছে, উন্নয়নের নামে হৈ-হুল্লোড় আর উৎসব-উল্লাস বাদ দিয়ে সরকারের এই মুহূর্তে উচিত বন্যাকবলিত মানুষকে সত্যিকার অর্থে সার্বিকভাবে সহযোগিতা করা। পাশাপাশি সারা দেশে দল ও অঙ্গ সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীকে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে তাদের সর্বাত্মক সহযোগিতা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। দলের সর্বোচ্চ ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে লন্ডন থেকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ এতে বক্তব্য রাখেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থায়ী কমিটির বৈঠকে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা ও শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য ব্যাপক আন্দোলন গড়ে তোলার ব্যাপারেও মত দেন অনেকে। এছাড়া দেশে বিদ্যমান সর্বশেষ রাজনৈতিক অবস্থা নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে সূত্রে জানা যায়, দেশের কমবেশি ১৪ জেলার মানুষ পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় লাখ লাখ মানুষ মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে। এ অবস্থায় সরকার দুর্গত মানুষের পাশে থাকার পরিবর্তে পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে মেতে আছে। প্রাথমিকভাবে সরকার মাত্র কয়েক কোটি টাকার অনুদান ঘোষণা করলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে আলোচনায় উঠে আসে। সরকারের এমন উদাসীনতার সমালোচনা করে বৈঠকে উপস্থিত নেতারা বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীদের দলীয় ব্যনারে ত্রাণসামগ্রী নিয়ে সাধ্যমতো সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। এছাড়া সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের প্রবাসী বড় ব্যবসায়ীদেরও দুর্গত অঞ্চলে আর্থিক সহায়তা দেওয়ার আহ্বান জানানো হয়।

ত্রাণ কার্যক্রমের বিষয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও ত্রাণ কমিটির প্রধান ইকবাল হাসান মাহমুদ টুকু প্রতিদিনের সংবাদকে বলেন, ‘সিলেট বিভাগে গত ১০০ বছরে এমন বন্যা হয়নি। এই পরিস্থিতিতে বিএনপি গণমানুষের দল হিসেবে মানুষের পাশে দাঁড়িয়েছে। আমাদের সিলেট জেলা, মহানগর, সুনামগঞ্জ জেলা, পৌরসভা ও ছাতকে দলের নেতাকর্মীরা ত্রাণ কর্মসূচি শুরু করেছেন।’

তিনি বলেন, আমরা যেন এই ত্রাণ মানুষের দোরগোড়ায় পৌঁছাতে পারি সেজন্য সবাই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের প্রতিটি অঙ্গ ও সহযোগী সংগঠন নিজেদের ব্যানারে প্রতিটি বন্যা উপদ্রুত এলাকায় কাজ করবে। তারা প্রতিটি সংগঠন স্টিয়ারিং কমিটি করবে, সেই কমিটি তাদের সংগঠনের পক্ষ থেকে মনিটরিং করবে। ত্রাণ ঠিকমতো যাচ্ছে কি না দেখবে। তারা আজকের দিনের মধ্যে তাদের কর্মপরিকল্পনা চূড়ান্ত করে বন্যা ত্রাণ কমিটির আহ্বায়ক হিসেবে আমার কাছে জমা দেবে।’

গতকাল এক বৈঠকে ইকবাল হাসান আরো বলেন, ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাজ আমার কাছে খুব হাস্যকর লেগেছে। আমরা জীবনে অনেক বন্যা, তুফান পার করেছি। ১৯৯১ সালে আমাদের নেত্রী যখন প্রথম ক্ষমতায় এসেছিলেন তখন সবচেয়ে বড় তুফান হয়েছিল। তখন উনি নিজে মানুষের পাশে গিয়ে কাজ করেছেন। আজকে এরকম একটা ভয়াবহ বন্যা, যা ১৪০ বছরে ওই এলাকায় হয়নি। সেই সময়ে এই সরকারের পররাষ্ট্রমন্ত্রী ২০ লাখ টাকা আর কয়েক টন চাল বরাদ্দ করেছে। এটা আমি মনে করি জনগণকে ব্যঙ্গ করা। ব্যঙ্গ তারা করতেই পারেন, কারণ তাদের তো ভোটের প্রয়োজন হয় না। তাচ্ছিল্য করে রিলিফ দিচ্ছে। কিন্তু আমাদের নেতাকর্মীরা জনগণের পাশে থেকে রিলিফ দিচ্ছে। সিলেটের মানুষের কাছে লক্ষণীয় যে, বিএনপি কাজ করছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close