নিজস্ব প্রতিবেদক

  ২৮ মে, ২০২২

৪৪তম বিসিএসের প্রিলিতে বসল সাড়ে তিন লাখ প্রার্থী

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) সুশৃঙ্খলভাবে হয়েছে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২ ঘণ্টার এই পরীক্ষা একযোগে হয়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়।

মো. সোহরাব হোসাইন বলেন, কোথাও কোনো অঘটন ঘটেনি। খুলনায় একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একজন পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর একজন নারী পরীক্ষার্থী গর্ভবতী থাকায় তার জন্যও পদক্ষেপ নেওয়া হয়। এছাড়া সারা দেশে সুষ্ঠুভাবে পরীক্ষা হয়েছে। পরীক্ষা ছিল ২০০ নম্বরের। এ পরীক্ষায় প্রার্থী ছিলেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সরকারি কর্ম কমিশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যমকর্মী, কেন্দ্র ও হল প্রধানসহ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানানো হয়েছে।

এই বিসিএসের মাধ্যমে ২৫টি ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবলিতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) এবং পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০ নম্বর, সাধারণ বিজ্ঞানে ১৫ নম্বর, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে ১৫ নম্বর, গাণিতিক যুক্তিতে ১৫ নম্বর, মানসিক দক্ষতায় ১৫ নম্বর নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে ১০ নম্বরের প্রশ্ন ছিল।

সরকারি কর্ম কমিশন জানিয়েছে, প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর মিলবে; আর ভুল উত্তরের জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর, শেষ হয় ২ মার্চ। ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন প্রার্থী এ পরীক্ষায় বসার আবেদন করেন। এই বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৪৯ জন, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ জন, সাধারণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ৪০১ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য সাধারণ শিক্ষায় ২০ জন ও কারিগরি শিক্ষায় ৩৫৫ জন নিয়োগ পাবে বলে পিএসসি জানিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close