প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ মে, ২০২২

প্রথম কলাম

নাশপাতি পেট পরিষ্কার করে

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর আর অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে পারে নাশপাতি। অন্ত্র পরিষ্কার থাকলে পেটের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টরা নিয়মিত মল ত্যাগ বলতে সাধারণত দিনে তিনবার থেকে সপ্তাহে তিনবার মল ত্যাগকে বোঝান।

কোষ্ঠকাঠিন্য দূর করতে চমৎকার কাজ করে নাশপাতি। পুষ্টি বিজ্ঞানের তথ্যানুসারে জানা গেছে, এই ফল প্রাকৃতিকভাবে সর্বোচ্চ আঁশ সমৃদ্ধ খাবারের মধ্যে একটা। এতে রয়েছে ছয় গ্রাম আঁশ সঙ্গে উল্লেখযোগ্য পরিমাণে অদ্রবণীয় আঁশ। এই আঁশ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় রেচক হিসেবে কাজ করে। নাশপাতির চোকলাতে প্রচুর পরিমাণে অদ্রবণীয় আঁশ থাকে।

সব ধরনের নাশপাতিতে প্রচুর আঁশ থাকে এবং খাবারের পছন্দের স্বাদ যোগ করতে চাইলে নাশপাতি ব্যবহার করা যেতে পারে।

ডাসা নাশপাতি পোচ করা, বেইক ও গ্রিল করার জন্য ভালো। আর নরম নাশপাতি ব্লেন্ড করা, ক্যান জাত করতে এমনকি স্যুপে ব্যবহার করা যেতে পারে।

টোস্ট : শস্যের রুটির ওপরে নাশপাতি পাতলা করে কেটে এর সঙ্গে হালকা করে পনির ও পেস্তা বাদাম ছিটিয়ে দিয়ে সকালের নাশতা করা যেতে পারে। এতে থাকা অদ্রবণীয় আঁশ কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে সহায়তা করে।

সালাদ : পাতাবহুল সালাদে নাশপাতি টুকরা করে কেটে যোগ করা যায়। এটা খাবারে প্রাকৃতিক মিষ্টিভাব যোগ করার পাশাপাশি আঁশেরও জোগান দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close